চকরিয়ায় ব্যাক্তি মালিকানা জমিতে রাস্তা নির্মাণের অভিযোগ

fec-image

কক্সবাজারের চকরিয়ায় এক পরিবারের ভোগদখলীয় দুইশত বছরের জায়গার ওপর দিয়ে স্থানীয় চেয়ারম্যান কর্তৃক চাপ প্রয়োগের মাধ্যমে রাস্তা নির্মাণ করার অভিযোগ উঠেছে। উপজেলার বরইতলী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের পশ্চিম হিন্দু পাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

এনিয়ে ভুক্তভোগী ওই এলাকার মৃত হরি মোহন দত্তের ছেলে দেবানন্দ দত্ত বাদি হয়ে গত ২০ মার্চ উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে দুইজনকে আসামি করে নালিশী অভিযোগ দায়ের করেন।

অভিযোগ সূত্রে জানাগেছে, উপজেলার বরইতলী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের হিন্দু পাড়া এলাকার মৃত হরি মোহন দত্তের ছেলে দেবানন্দ দত্তের বিএস ২৫৯৮ নম্বর খতিয়ানের ৫৬৮৬ দাগের ২৯ শতক জমি রয়েছে। উক্ত জমিতে তার পূর্ব পুরুষক্রমে ঘর-বাড়ি নিমার্ণ, গাছপালা রোপন করে শান্তিপূর্ণ ভাবে দীর্ঘকাল যাবত ভোগদখলে রয়েছেন। বর্তমানে সরকারিভাবে রাস্তার উন্নয়ন কাজের জন্য তাদের দুইশত বছরের জায়গায় পুরাতন রাস্তার উন্নয়ন কাজে স্থানীয় চেয়ারম্যান কর্তৃক ঠিকাদারকে চাপ প্রয়োগের মাধ্যমে উক্ত রাস্তার পার্শ্বে স্থিত ভুক্তভোগীর জায়গার ওপর দিয়ে জোরপূর্বক ভাবে রাস্তা নির্মাণের পায়তারা করে যাচ্ছেন বলে অভিযোগ তুলেছেন ভুক্তভোগী জায়গার মালিক দেবানন্দ দত্ত।

এ ঘটনার বিষয়ে ভুক্তভোগী দেবানন্দ দত্ত বাদি হয়ে গত ২০ মার্চ উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে ওই এলাকার মৃত হরমোহন দাশের ছেলে সবুজ কান্তি দাশ, মৃত নিবারণ দত্তের ছেলে বসুদেব দত্তকে আসামী করে একটি নালিশী অভিযোগ দায়ের করেন।

ভুক্তভোগী দেবানন্দ দত্ত বলেন, সদ্য সমাপ্ত হওয়া ইউপি নির্বাচনে নৌকার প্রার্থীর পক্ষে কাজ করায় ক্ষিপ্ত হয়ে সম্পূর্ণ অন্যায়ভাবে বরইতলী ইউপি চেয়ারম্যান কর্তৃক আমার দীর্ঘদিনের ভোগদখলীয় জায়গার ওপর দিয়ে রাস্তা নির্মাণের অপচেষ্টা করে যাচ্ছেন।

শুধু তাই নয়, এলাকার মৃত হরমোহন দাশের ছেলে সবুজ কান্তি দাশ ও মৃত নিবারণ দত্তের ছেলে বসুদেব দত্তের যোগসাজসে মাধ্যমে ইউপি চেয়ারম্যান কোন ধরণের কথা কর্ণপাত না করে একপক্ষীয় ভাবে আমার জায়গার ওপর দিয়ে অন্যায় ও অহেতুক ভাবে রাস্তা নির্মাণে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এনিয়ে সংশ্লিষ্ট প্রশাসনের জরুরি হস্তক্ষেপ চেয়েছেন ভুক্তভোগী পরিবার।

ঘটনার বিষয়ে বরইতলী ইউপি চেয়ারম্যান ছালেকুজ্জামান বলেন, স্থানীয় সরকারের বরাদ্দে রাস্তাটি নির্মাণ করছে। ইউপি নির্বাচনের পূর্বে থেকে রাস্তাটি নির্মাণ কাজের প্রক্রিয়া চলে আসছে। সরকার যেখানে যেরখম প্রয়োজন সেই জায়গা দিয়ে রাস্তা নির্মাণ করবে। এখানে আমার কোন হাত নেই। রাস্তা নির্মাণের বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা অবগত রয়েছেন বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন