চকরিয়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি ও প্রধান শিক্ষকদের সমন্বয় সভা

dav

চকরিয়া প্রতিনিধি :
প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে এসএমসি ও শিক্ষকদের ঐক্যবদ্ধ প্রচেষ্টা জরুরী। একটি কার্যকর এসএমসি এবং দায়িত্বশীল শিক্ষকরাই পারে একটি বিদ্যালয়কে উন্নত মানে পরিণত করতে। কক্সবাজারের চকরিয়া উপজেলার অন্তর্গত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি’র সভাপতি ও প্রধান শিক্ষকদের এক বিশেষ সমন্বয় সভায় বক্তারা উপরোক্ত কথা বলেন।

দুর্নীতিবিরোধী সংগঠন সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, চকরিয়ার সহায়তায় উপজেলা শিক্ষা কার্যালয় উক্ত বিশেষ সমন্বয় সভার আয়োজন করে। ১৪ মার্চ মঙ্গলবার চকরিয়া উপজেলা পরিষদ মিলনায়তন ‘মোহনা’য় অনুষ্ঠিত উক্ত সমন্বয় সভায় সভাপতিত্ব করেন উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. খুরশীদুল আলম চৌধুরী।

টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. জসিম উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সহকারি কমিশনার (ভূমি) মো. দিদারুল আলম, সনাকের উপদেষ্টা অধ্যক্ষ সাহাব উদ্দিন চৌধুরী, সনাক সভাপতি অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী, চিরিংগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিন, সনাক শিক্ষা উপ কমিটির আহবায়ক বুলবুল জান্নাত শাহীন, টিআইবি’র সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার হাসান আলী, সহকারি উপজেলা শিক্ষা অফিসার আনোয়ারুল কাদের, শামসুল আলম, জন্নাতুল বকেয়া রেখা, খালেদা বেগম, আনোয়ার হোসাইন, এনামুল হক, এরফানুল হক, মো. ছরওয়ার আলম, জিয়াউদ্দিন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সহকারি কমিশনার (ভূমি) মো. দিদারুল আলম বলেন, শিক্ষার মান উন্নয়ন করতে হলে প্রথমে নিজেদের মূল্যবোধ ও বিবেককে জাগ্রত করতে হবে এবং মানসিকথার পরিবর্তন করতে হবে। অন্যজনের সমালোচনা না করে নিজের কাজের প্রতি মনোযোগ দিতে হবে। সমাজের মানুষের জন্য কিছু করতে হলে আগে নিজেকে বদলাতে হবে এবং সৎভাবে ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করতে হবে। তিনি প্রাথমিক শিক্ষার গুরুত্ব তুলে ধরে বলেন, উ”চ শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য ভালো স্কুলের প্রয়োজন নেই, প্রয়োজন বিদ্যালয়ের ভালো পরিবেশ। আর একটি বিদ্যালয়ের ভালো পরিবেশ তৈরী করতে পারে এসএমসি ও শিক্ষকদের আন্তরিকতা।

অনুষ্ঠানে চকরিয়া উপজেলার সবকটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও এসএসসি’র সভাপতিগণ অংশগ্রহণ করেন। প্রায় আড়াই’শ লোক উক্ত সমন্বয় সভায় যোগ দেন। উল্লেখ্য, টিআইবি’র চলমান বিবেক প্রকল্পের অধীনে প্রতিবছর একবার উপজেলার সকল বিদ্যালয়ের এসএমসি সভাপতি ও প্রধান শিক্ষদের নিয়ে বিশেষ সমন্বয় সভা আয়োজন করা হয়। এতে টিআইবি-সনাক এর শিক্ষা বিষয়ক কার্যক্রমের সফলতা তুলে ধরে অন্যান্য বিদ্যালয়গুলোকে এধরণের কর্মসূচি গ্রহণের জন্য উদ্বুদ্ধ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন