চকরিয়ায় সীমানা প্রাচীর ও কালভার্ট ধসে সাফারি পার্কের নিরাপত্তা ঝুঁকিতে

fec-image

এক সপ্তাহের অধিক সময় ধরে টানা ভারী বর্ষণের কারণে পানির প্রবল স্রোতে পড়ে ভেঙে গেছে চকরিয়া উপজেলার ডুলাহাজারাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কের ১০০ মিটার আয়তনের সীমানা বেষ্টনী। পাশাপাশি ধসে গেছে একটি কালর্ভাট।

মঙ্গলবার (৮ আগস্ট) সকালের দিকে সাফারি পার্কের ভেতরে অতি বৃষ্টির সময় এ ঘটনা ঘটে। এ অবস্থার কারণে সাফারি পার্কের ভেতরে তৃণভোজী প্রাণী জেব্রা ও ওয়াইল্ড বিস্ট বেস্টনী অরক্ষিত হয়ে পড়েছে বলে নিশ্চিত করেছেন সাফারি পার্কের দায়িত্বরত ভারপ্রাপ্ত কর্মকর্তা।

ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কের তত্ত্বাবধায়ক (রেঞ্জ কর্মকর্তা) মো. মাজহারুল ইসলাম বলেন, টানা ভারী বৃষ্টিপাতের কারণে সাফারি পার্কের ভেতরে সীমানা বেষ্টনীর দেয়ালের গোড়ায় মাটি নরম হয়ে যায়। এ অবস্থায় গতকাল মঙ্গলবার সকালে হঠাৎ করে সাফারি পার্কের তৃণভোজী প্রাণী বেস্টনীর দক্ষিনাংশে প্রায় একশত মিটার সীমানা দেয়াল ভেঙে পড়ে। এসময় পানির স্রোতের বেগে পড়ে দেয়ালের মাটি সরে একটি কালভার্টও প্রায় ১০ ফুট নীচের দিকে ছড়াখালে ধসে যায়।

তিনি বলেন, সীমানা প্রাচীর ভেঙে পড়ার কারণে পার্কের তৃণভোজী প্রাণী জেব্রা ও ওয়াইল্ড বিস্টসহ কয়েকটি প্রাণী বর্তমানে নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে। তাৎক্ষণিক ঘটনাস্থলে অস্থায়ীভাবে তারের ঘেড়াবেড়া দেওয়া হয়। বিষয়টি বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রামের বিভাগীয় বন কর্মকর্তাকে (ডিএফও) জানানো হয়েছে। ক্ষতিগ্রস্ত সীমানা প্রাচীর পুনর্নির্মাণের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন দাখিল করা হবে বলে নিশ্চিত করেছেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন