চকরিয়া ভ্রাম্যমান আদালতের অভিযানে এস্কেভেটর জব্দসহ বালুর ৩টি ড্রেজার মেশিন ধ্বংস

fec-image

কক্সবাজারের চকরিয়া উপজেলার পহরচাঁদা এলাকায় এস্কেভেটর দিয়ে পাহাড় কাটা ও বেতুয়া বাজারস্থ ব্রীজ পয়েন্ট সংলগ্ন মাতামুহুরী নদী থেকে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে পৃথক দুটি জায়গায় অভিযান পরিচালনা করেছেন উপজেলা ভ্রাম্যমান আদালত।

বুধবার (১১ মার্চ)  বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উপজেলার পহরচাঁদা ও বেতুয়া বাজার এলাকায় সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো.তানভীর হোসেনের নেতৃত্বে পৃথকভাবে এ অভিযান পরিচালনা করেন।

এ সময় ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট পাহাড় কাটার সময় ব্যবহ্নত একটি এস্কেভেটর জব্দ করেছে। এছাড়াও অভিযানে বেতুয়া বাজার ব্রীজ পয়েন্ট সংলগ্ন মাতামুহুরী নদী থেকে অবৈধ বালু উত্তোলনের দায়ে তিনটি ড্রেজার মেশিন জব্দ করা হয়।পরে বালু উত্তোলনে ব্যবহ্নত ড্রেজার মেশিন তিনটি ভেঙ্গে নষ্ট করে দিয়েছেন ভ্রাম্যমান আদালত।

ভ্রাম্যমান আদালতের অভিযানে এসময় উপস্থিত ছিলেন কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের এডি, পরিদর্শক কর্মকর্তা, চকরিয়া থানা পুলিশের একটি টিম ও ভ্রাম্যমান আদালতের পেশকার মিলন কান্তি দাশ।

ভ্রাম্যমান আদালতের পেশকার মিলন কান্তি বলেন, কতিপয় ব্যক্তি উপজেলার মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্টে ড্রেজার ও সেলো মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। ইতোমধ্যে বেশ কয়েকদফা অভিযানও চালানো হয়। অভিযানের পরও ফের অবৈধ ভাবে বালু উত্তোলন অব্যাহত থাকায় বিষয়টি প্রশাসনের নজরে আসলে বিকেলে অভিযান পরিচালনা করেছেন উপজেলা ভ্রাম্যমান আদালত।

তিনি আরও বলেন, অভিযানের সময় ভ্রাম্যমান আদালত পাহাড় কাটার দায়ে একটি এস্কেভেটর ও নদী থেকে অবৈধ বালু উত্তোলনে ৩টি ড্রেজার মেশিন জব্দ করে। পরে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট নির্দেশে মেশিন তিনটি নষ্ট করে দেওয়া হয়।

আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. তানভীর হোসেন বলেন, ‌প্রশাসনের আইনশৃঙ্খলা কমিটির সভার আলোকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ইতোমধ্যে পাহাড় কাটা ও মাতামুহুরী নদী থেকে ড্রেজার ও সেলো মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে বেশ কয়েকদফা অভিযান চালানো হয়। অভিযানের পরও ফের পাহাড় কাটা ও ড্রেজার দিয়ে নদী থেকে বালু উত্তোলনের বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান পরিচালনা করা হয়৷

তিনি আরো বলেন, অভিযানে পহরচাঁদা স্কুল এবং পহরচাঁদা মাদ্রাসা সংলগ্ন দুটি এলাকায় পাহাড় কাটা বন্ধ করে একটি এস্কেভেটর জব্দ করা হয় এবং পরিবেশ আইনে মামলা করা হয়৷ এছাড়া বেতুয়া বাজার সংলগ্ন মাতামুহুরী নদীতে অবৈধভাবে বালু উত্তোলনে ব্যবহৃত হওয়া ৩টি ড্রেজার ভেঙ্গে নষ্ট করে দেওয়া হয়েছে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চকরিয়া, ড্রেজার মেশিন, বালু উত্তোলন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন