চকরিয়া সড়কে তিন শতাধিক ভাসমান দোকান উচ্ছেদ

chakaria-uno-7-12-16-copy

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের চকরিয়া পৌরশহর এখন পরিচ্ছন্ন। সেখানে তিন শতাধিক ভাসমান দোকান উচ্ছেদ করায় এই পরিচ্ছন্ন পরিবেশ ফিরে আসে। এতে পথচারী ও কক্সবাজারমূখী পর্যটকরা যানজট থেকে মুক্তি পাওয়ায় স্বস্তি প্রকাশ করেন।

বুধবার সকাল ৮টা থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাহেদুল ইসলামের নেতৃত্বে উচ্ছেদ অভিযান চালানো হয়। এ সময় সাথে ছিলেন পৌরসভার সচিব মাসউদ মোরশেদ ও চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জহিরুল ইসলাম খান, চকরিয়া পৌরসভার কাউন্সিলর মুজিবুল হক মুজিব, কাউন্সিলর মকছুদুল হক মধু।

উপজেলা প্রশাসন ও পৌরসভা কর্তৃপক্ষ জানায়, চকরিয়া পৌরসভার সোসাইটি এলাকায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পশ্চিমপাশে ফুটপাত দখল করে তিন শতাধিক ভাসমান দোকান বসিয়ে ব্যবসা করে আসছিল কিছু অসাধু ব্যবসায়ী। পাশাপাশি সড়কের উপরে রিক্সা, টমটম, সিএনজি অটোরিক্সা, জিপসহ বিভিন্ন গাড়ি এলোপাথাড়ি পার্কিং করে রাখে। এ কারণে পৌরশহরে নিত্য দিন যানজট লেগে থাকতো। দুর্ভোগ পোহাতে হতো শিক্ষার্থী, জনসাধারণ ও কক্সবাজার যাতায়াতকারী পর্যটকদের।

চিরিংগা এলাকার বাসিন্দা নুরুল আলম, জয়নাল আবদীনসহ স্থানীয়রা জানিয়েছেন, ভাসমান ব্যবসায়ীদের উচ্ছেদ করার ফলে স্বতঃস্ফূর্তভাবে সাধারণ মানুষ চলাচল করতে পারছে।

তবে ফল বিক্রেতা হকার মিজান উদ্দীন বলেন, স্বল্প পুঁজিতেও ফুটপাতে বসে ব্যবসা করা যায়। আর এতে সংসারে ভরন-পোষণও চলে ভালমতো। মনের আনন্দে পারিবারিক চাহিদা মিটানো যায়। তিনি স্বল্প পুঁজি ও ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসার জন্য সরকারিভাবে নির্দিষ্ট জায়গা এবং সরকারি সাহায্যের দাবি জানান।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, আইনশৃঙ্খলা ও সমন্বয় সভায় গত ৩০ নভেম্বরের মধ্যে পৌরশহরের সড়ক থেকে সবধরনের দোকানপাট উচ্ছেদ ও অবৈধ পার্কিং সরানোর সিদ্ধান্ত হয়। তারই আলোকে আজ উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। এতে কয়েক শতাধিক ভাসমান দোকান উচ্ছেদ করা হয়েছে।

তিনি আরও বলেন, সড়কে অবৈধ পার্কিং ও ভাসমান দোকান যাতে ভবিষ্যতে বসতে না পারে সে লক্ষ্যে পৌরসভার পক্ষ থেকে ১২ সদস্যের একটি স্পেশাল টিম সর্বাক্ষণিক নিয়োজিত করা হয়েছে। উপজেলা ও পুলিশ প্রশাসন নিয়মিত মনিটরিং করবে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন