চলতি দশকের বড় হুমকি ডেঙ্গু: ডব্লিউএইচও

fec-image

ডেঙ্গু নিয়ে হুঁশিয়ারি জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী ও সংক্রামক রোগবিশেষজ্ঞ জেরমি ফারার। সম্প্রতি এক বার্তায় তিনি বলেন, চলতি দশকের মধ্যে আমেরিকা, ইউরোপ ও আফ্রিকার নতুন নতুন অংশে ডেঙ্গু বড় হুমকি হতে পারে। এর কারণ হিসেবে এ বিজ্ঞানী বলেন, উষ্ণ তাপমাত্রায় এডিস মশার ডেঙ্গু সংক্রমণের সুযোগ বাড়ে। রয়টার্স

এশিয়া ও লাতিন আমেরিকার বেশির ভাগ অঞ্চলে বেশ কয়েক বছর ধরে একধরনের আতঙ্কের নাম হয়ে দাঁড়িয়েছে ডেঙ্গু। এই রোগে প্রতিবছর আনুমানিক ২০ হাজার মানুষ মারা যায়। ২০০০ সাল থেকে চলতি সময় পর্যন্ত বিশ্বব্যাপী ডেঙ্গু ইতিমধ্যে আট গুণ হয়েছে। মূলত জলবায়ু পরিবর্তনের পাশাপাশি নগরায়ণের ফলে ক্রমবর্ধমান হারে বাড়ছে এই রোগ।

গত বছর বিশ্বে ৪২ লাখ লোকের ডেঙ্গু হয়েছিল। চলতি বছর ডেঙ্গু সংক্রমণের সংখ্যা রেকর্ড করতে পারে বলে সংশ্লিষ্টরা সতর্ক করেছেন। ডেঙ্গুতে বাংলাদেশ এযাবৎকালের সবচেয়ে খারাপ পরিস্থিতি দেখছে এ বছর। ইতোমধ্যে ডেঙ্গুতে ১ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

গত মে মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় সংক্রামক রোগ বিশেষজ্ঞ হিসেবে যোগ দেন জেরেমি ফারার। তিনি সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘ডেঙ্গু সম্পর্কে আমাদের আরও সক্রিয়ভাবে কথা বা প্রচার চালাতে হবে।’ তিনি আরও বলেন, অনেক বড় বড় শহর অতিরিক্ত ডেঙ্গু রোগীর চাপ কীভাবে মোকাবিলা করবে সে জন্য সত্যিকার অর্থে দেশগুলোকে প্রস্তুত করতে হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন