চাঙমা লিখা শিক্ষা কোর্সে প্রশিক্ষণ নিচ্ছে, স্কুল কলেজ ও বিভিন্ন বয়সী নারী পুরুষ

Dighinala Chakma Language picture 18-02-2017 copy

প্রতিনিধি দীঘিনালা,

শুক্রবার দীঘিনালা উপজেলার দক্ষিণ আটারক ছড়া গ্রামে র‌্যাংকার্যা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের একটি কক্ষে ‘চাকমা লেগা শিকখা কোর্স’ নামের কোর্সে প্রশিক্ষণ নিচ্ছেন, স্কুল কলেজ ও বিভিন্ন বয়সী নারী পুরুষ। তিন মাসব্যাপী এ প্রশিক্ষণে চাকমা বর্ণমালার পরিচয় সর্ম্পকে ধারণা দেয়া হবে। এতে অংশ নেয়া প্রশিক্ষণার্থীরা চাকমা ভাষার বর্ণমালায় লিখতে ও পড়ার অভিজ্ঞতা অর্জন করতে পারবে।

আটারক ছড়া গ্রামের কলেজ পড়ুয়া শিক্ষার্থী ইনিকা চাকমা বললেন, চাকমা ভাষা আমাদের মাতৃভাষা হলেও এ ভাষার বর্ণ সর্ম্পকে আমাদের পরিচয় ছিল না। এ প্রশিক্ষণ কোর্সে এসে চাকমা বর্ণমালা সর্ম্পকে জানতে পেরেছি। এখন চাকমা বর্ণমালা লিখতে ও চাকমা ভাষায় লেখা পড়তে পারি।

প্রশিক্ষণে অংশ নেয়া অপর শিক্ষার্থী এবং দীঘিনালা ডিগ্রি কলেজের শিক্ষার্থী আকাশী চাকমা জানান, সব ভাষারই বর্ণমালা আছে। চাকমা ভাষার বর্ণমালা থাকার পরও বর্ণমালা’র সাথে পরিচয় ছিল না। এ প্রশিক্ষণে অংশ নিয়ে চাকমা ভাষা’র বর্ণমালায় পড়তে পারছি।

প্রশিক্ষণে অংশ নেয়া গৃহিনী নমিতা চাকমা (৪০) জানান, এ প্রশিক্ষণে আমার ছেলেও অংশ নিয়েছে। চাকমা বর্ণমালা সর্ম্পকে জানার জন্যই এ প্রশিক্ষণে অংশ নেয়া।

এব্যাপারে, ‘চাকমা লেগা শিকখা কোর্স’ এর প্রশিক্ষক সুমনা চাকমা জানান, ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয় এ প্রশিক্ষণ কোর্স। তিন মাসব্যাপী বিনামূল্যের প্রশিক্ষণে ৬০জন স্কুল কলেজ’সহ বিভিন্ন বয়সী নারী পুরুষ অংশ নেয়। এ প্রশিক্ষণের মূল লক্ষ্য হলো, চাকমা ভাষার পরিচয়সহ ভাষা’র বিভিন্ন বর্ণের সাথে পরিচয় করানো। যাতে, চাকমা ভাষায় গল্প, কবিতা পড়তে পারে। তিনি আরও বলেন, আমাদের স্বার্থকতা হবে তখনই, যখন এ প্রশিক্ষণে অংশ নেয়া শিক্ষার্থীরা প্রশিক্ষণ শেষে চাকমা ভাষায় গল্প ও কবিতা লিখতে পারার সক্ষমতা অর্জন করতে পারবে।

এব্যাপারে ‘চাঙমা সাহিত্য বা’ (চাকমা ভাষায় সাহিত্য পত্রিকা)এর সদস্য সচিব এবং সাঙু পাঠাগারের প্রতিষ্ঠাতা সভাপতি ইনজেব চাকমা জানান, মাতৃভাষা সবারই জানা দরকার। নিজ ভাষার বর্নমালা জানা না থাকলে, আপনি যতই শিক্ষিত হোন না কেন, তাকে শিক্ষিত বলা যাবে না। বর্তমান সরকারের প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে চাকমা ভাষার বই চালুর উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, চাকমা সাহিত্যকে বিশ্ব সাহিত্যে রুপান্তরিত করার জন্যে সরকারের পাশাপাশি আমরা কাজ করছি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন