চার বছর নিষিদ্ধ হতে যাচ্ছেন ফুটবলার পগবা

fec-image

ফিফা বিশ্বকাপজয়ী ফ্রান্সের তারকা পল পগবাকে ৪ বছরের জন্য নিষিদ্ধ করার সুপারিশ করেছে ইতালির অ্যান্টি-ডোপিং ট্রাইব্যুনাল। বার্তা সংস্থা এএফপিকে এই তথ্য নিশ্চিত করেছে জুভেন্টাস ক্লাব সূত্র।

পল পগবা আইনজীবীদের প্রতিবেদনের বিরুদ্ধে কোন প্রতিবাদ করেননি। যার অর্থ তিনি ডোপ টেস্টে পজিটিভ হওয়ার বিষয়টি মেনে নিচ্ছেন। পগবা তাই সব ধরনের ফুটবল থেকে চার বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন। যা তার ক্যারিয়ার শেষ হওয়ার জন্য যথেষ্ট।

গত সেপ্টেম্বরে পগবা ডোপ টেস্টে পজিটিভ হন। তখন থেকেই তাকে সব ধরনের ফুটবলে নিষেধাজ্ঞা দিয়েছে এন্টি ডোপিং এজেন্সি। পগবা ব্যক্তিগত পর্যায়ে অনুশীলন চালিয়ে যাচ্ছে।

সাজা হবার পর তা কমাতে চাইলে পগবার আপিল করতে হবে এবং প্রমাণ করতে হবে যে, ইচ্ছাকৃত তিনি ডোপ নেননি বা পরামর্শ অনুযায়ী নেওয়া চিকিৎসায় ভুল ছিল। তবেই কমবে তার সাজা।

পগবার গত ২০ আগস্ট উদিনেসের বিপক্ষে ম্যাচের পর ডোপ টেস্ট করা হয়। রিপোর্টে আসে যে, তিনি টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির জন্য ওষুধ গ্রহণ করেছেন। যে কারণে সেপ্টেম্বরে তাকে নিষিদ্ধ করা হয় এবং তদন্ত শুরু করা হয়।

মিডফিল্ডার পল পগবা ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপ জিতেছেন। ওই দলের খুবই গুরুত্বপূর্ণ ফুটবলার ছিলেন তিনি। দুই মেয়াদে ম্যানচেস্টার ইউনাইটেড ও জুভেন্টাসের হয়ে খেলেছেন তিনি। ফ্রান্স অনূর্ধ্ব-১৬ থেকে অনূর্ধ্ব-২০ হয়ে জাতীয় দলে ঢোকেন এই মিডফিল্ডার। লেস ব্লুজদের জার্সিতে খেলেছেন ৯১ ম্যাচ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন