জেতা ম্যাচ হেরে দেখাল ভারত

খোলা

খেলা ডেস্ক:

জেতা ম্যাচ কিভাবে হারতে হয় সেটা ফের একবার দেখিয়ে দিল দিলেন ভারতীয় ব্যাটসম্যানরা৷ তাই জয়ের সুগন্ধ পেতে পেতে হুট করেই কক্ষচ্যুত হলো বিরাট কোহলির ভারত। ব্যাকফুটে অস্ট্রেলিয়া উঠে এলো চালকের আসনে। ১২ টি উইকেট নিয়ে নাথান লায়ন ম্যাচের মোড় ঘুরিয়ে দিলেন। যখন এক সেশনে মাত্র ৭৩ রানের ব্যবধানে আট আটটি উইকেট হারিয়ে ৪৮ রানের পরাজয় শিকার করলো ভারত।

৩৬৪ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে খেলার পঞ্চম তথা শেষ দিনের চা পানের বিরতির পরও কয়েক ওভার অবিচ্ছিন্ন ছিল কোহলি-বিজয় জুটি। কিন্তু বিজয় আউট হতেই ধস নামে ভারতের ইনিংসে। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেন কোহলি। অধিনায়ক হিসেবে প্রথম টেস্টের দুটি ইনিংসেই শতরান করার অনন্য নজির গড়লেন কোহলি। এক্ষেত্রে গ্রেগ চ্যাপেলের রেকর্ড ছুঁলেন তিনি। সেঞ্চুরি থেকে মাত্র এক রান দুরে থামতে হল বিজয়কে।৯৯ রানে লিওনের বলে আউট হয়ে যান তিনি।৬৯.১ ওভারে ভারতের রান দাঁড়ায় তিন উইকেটে ২৪২। কোহলি-বিজয় জুটিতে ১৮৫ রান যোগ হয়। পরে অজিঙ্কা রাহানে শূন্য রানে প্যাভিলিয়নে ফিরে যান।এরপর রোহিত শর্মাও মাত্র ৬ রান করে লিওনের শিকার হন। রোহিত আউট হওয়ার সময় ভারতের রান ছিল ৫ উইকেটে ২৭৭। ধোনির পরিবর্তে দলে সুযোগ পাওয়া বাংলার ঋদ্ধিমান সাহা এই ইনিংসেও ব্যর্থ৷ তিনি করেন মাত্র ১৩ রান। ভারতের রান ৬ উইকেটে ২৯৯।এরপর ১৪১ রানে আউট হন কোহলিও। ভারত তখন ৭ উইকেটে ৩০৪। শেষপর্যন্ত ৩১৫ রানে গুটিয়ে যায় ভারতের ইনিংস।নাথন লিওন ১৫২ রানে ৭ উইকেট দখল করেন। ম্যাচের সেরাও হয়েছেন তিনি৷ অথচ, এই ম্যাচটাই বিরাট কোহলির কাছে হতে পারত রূপকথার মতো৷

শেষদিনে ৫ উইকেটে ২৯০ রানেই ইনিংসের সমাপ্তি ঘোষণা করে অস্ট্রেলিয়া। ব্যাট করতে নেমে ৫৭ রানেই ভারত ২ টি উইকেট হারালেও পরে পাল্টা প্রতিরোধ গড়ে তোলেন অধিনায়ক বিরাট কোহলি এবং মুরলি বিজয়। মধ্যাহ্নভোজের বিরতি পর্যন্ত ভারতের রান ছিল ২ উইকেটে ১০৫। বিজয় ৪৭ এবং কোহলি ২৫ রানে অপরাজিত ছিলেন।পরে বিজয় এবং কোহলি দুজনেই অর্ধশতরান করে ফেলেন। তরতরিয়ে এগোতে থাকে ভারতের ইনিংস। প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি পূর্ণ করে নেন কোহলি। কিন্তু সেঞ্চুরি থেকে মাত্র এক রান দূরেই থামতে হয় বিজয়কে। এরপরই খেলার রাশ ধরে ফেলে অসি-বাহিনী। অস্ট্রেলিয়ার পক্ষে মিচেল জনসন ২ টি এবং নাথন লিওন সাতটি উইকেট নিয়েছেন এবং হ্যারিস ১ টি উইকেট নিয়েছেন। এদিনও ভারতের ওপেনিং জুটি ৫০ রান পেরোতে পারল না।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন