টি–টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পেল পাপুয়া নিউগিনি

fec-image

পূর্ব এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বাছাইপর্বে ফিলিপাইনকে ১০০ রানে হারিয়ে আগামী বছর টি–টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে পাপুয়া নিউগিনি।

শুক্রবার (২৮ জুলাই) পোর্ট মোরসেবির আমিনি পার্কে অনুষ্ঠিত ম্যাচে আগে ব্যাট করে ৬ উইকেটে ২২৯ রান তুলেছিল স্বাগতিকেরা। তাড়া করতে নেমে ৭ উইকেটে ১২৯ রানে থেমেছে ফিলিপাইন।

পাঁচ ম্যাচের সবকটি জেতায় এক ম্যাচ বাকি থাকতেই এই অঞ্চলের বাছাইয়ে শীর্ষে থাকা নিশ্চিত হয়ে গেছে পিএনজির। সংযুক্ত আরব আমিরাতে ২০২১ সালের বিশ্বকাপে প্রথমবার অংশ নেয় পিএনজি। গ্রুপ পর্বে তিন ম্যাচের সবকয়টি হেরে বিদায় নেয় তারা। পরে উৎরাতে পারেনি ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব। এক আসর পর বিশ্বকাপে ফিরল তারা।

জাপানের সামনে অবশ্য সুযোগ ছিল পিএনজির অপেক্ষা বাড়িয়ে নিজেদের আশা বাঁচিয়ে রাখার। কিন্তু ভানুয়াতুর বিপক্ষে তারা ৫ উইকেটে হেরে গেছে। ২০ দলের ২০২৪ বিশ্বকাপ হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। ১২ দলের জায়গা নিশ্চিত হয়েছে আগেই। স্বাগতিক দুই দেশ, গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা এবং র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে আফগানিস্তান ও বাংলাদেশ জায়গা পেয়েছে মূল আসরে।

বিভিন্ন আঞ্চলিক বাছাই থেকে আসবে আরও ৮ দল। এরই মধ্যে নিশ্চিত হয়েছে তিনটি। ইউরোপিয়ান অঞ্চল থেকে বৃহস্পতিবার বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। তালিকায় ১৫তম দল হলো পিএনজি। এর বাইরে এশিয়া অঞ্চলের বাছাই থেকে দুটি, আফ্রিকা অঞ্চলের বাছাই থেকে দুটি এবং আমেরিকা অঞ্চলের বাছাই থেকে একটি দল জায়গা পাবে মূল পর্বে। আগামী ডিসেম্বরের মধ্যে শেষ হবে সব বাছাইপর্ব।

বিশ্বকাপে ২০ দল চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে প্রথম রাউন্ডে। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল যাবে সুপার এইটে। সেখানে দলগুলি খেলবে দুটি গ্রুপে ভাগ হয়ে। দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল খেলবে সেমি-ফাইনালে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: টি-টোয়েন্টি বিশ্বকাপ, পাপুয়া নিউগিনি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন