নোবেল জয়ী ড. ইউনুসের ৩০০ একর চিংড়িঘের সন্ত্রাসীদের দখলে

fec-image

কক্সবাজার চকরিয়ার চিরিংগা ইউনিয়নের রামপুরা মৌজার সুন্দরবন এলাকায় গ্রামীণ ব্যাংকের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ ইউনুসের মালিকানাধীন ৩০০ একরের একটি চিংড়ি ঘের দখল করে নিয়েছে সশস্ত্র সন্ত্রাসীরা।

গত সোমবার (৫ জুলাই) রাতে দুই শতাধিক সন্ত্রাসী অস্ত্রসহ ওই চিংড়ি ঘেরে হানা দেয়। মুহুর্মুহু ফাঁকা গুলি বর্ষণ করে চিংড়ি ঘেরে কর্মরত কর্মচারীদের ভীতি সৃষ্টি করে। পরে চিংড়ি ঘেরের কর্মচারীদের একত্রিত করে রশি দিয়ে বেঁধে ফেলে রাখে। তারপর ঘেরটি দখল করে নেয়।

ঘেরের ব্যবস্থাপক উৎপল কান্তি জানান, তিনি ঘটনাটি স্থানীয় এমপি জাফর আলমকে অবহিত করেন। বিষয়টি দেখবেন বলে তাকে আশ্বাস দেন এমপি। কিন্তু কোন সুরাহা না পেয়ে চিংড়ি ঘেরের ব্যবস্থাপক উৎপল কান্তি চকরিয়া থানায় লিখিত অভিযোগ দেন।

অভিযোগে তিনি জানান, তিনিসহ চিংড়ি ঘেরে ১৫ জন কর্মকর্তা কর্মচারী ছিলেন। সবাইকে সন্ত্রাসীরা অস্ত্রের মুখে তাড়িয়ে দেয়। সন্ত্রাসীদের হাতে তখন প্রচুর অস্ত্র ছিল। চিংড়ি ঘেরের মালিক নোবেলজয়ী ড. মোহাম্মদ ইউনুস বর্তমানে আমেরিকা যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে কর্মরত রয়েছে। বাংলাদেশে সর্ব প্রথম এই চিংড়ি ঘেরে সেমি ইনটেনসিভ বা আধা নিবিড় পদ্ধতিতে চিংড়ি চাষ শুরু হয়েছিল। সন্ত্রাসীদের নাম বলতে অপারগতা প্রকাশ করে উৎপল কান্তি জানান, গত ২৫ বছর ধরে তিনি চিংড়ি ঘেরে ব্যবস্থাপক হিসেবে কর্মরত রয়েছেন। ঘেরের সরকারি রাজস্ব সব কিছুই আপটুডেট আছে।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাকের মোহাম্মদ জুবায়ের বলেন, তিনশো একরের ঐ চিংড়ি ঘের দখলের ঘটনা নিয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন