ঢাকায় বর্ষবরণ অনুষ্ঠানে হয়রানির শিকার নারীরা: বিবস্ত্র করে শ্লীলতাহানী

3_10
ডেস্ক রিপোর্ট:
ঢাকায় বর্ষবরণ আয়োজনে যোগ দিতে মঙ্গলবার দিনভর লাখ লাখ মানুষ ঘর থেকে বাইরে বের হন।ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় নানা অনুষ্ঠানে ছিল বিভিন্ন বয়সের মানুষের ভীড়।

মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে সোহরাওয়ার্দী উদ্যান থেকে বের হওয়ার সময় টিএসসির উল্টোদিকের ফটকে ভীড়ের মাঝে প্রকাশ্য দিবালোকে কয়েক নারীকে বিবস্ত্র করে বেশ কয়েকজন তরুণ।

এ সময় লম্পটদের হাত থেকে শ্লীলতানীর শিকার নারীদের বাঁচাতে গিয়ে তাদের পিটুনিতে আহত হয়েছেন ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাইরে জগন্নাথ বিশ্ববিদ্যায় ছাত্রলীগ নেতাকর্মীদের দ্বারা যৌন হয়রানির শিকার হয়েছেন কয়েক ছাত্রী। এক ছাত্রলীগ কর্মীকে গণধোলাই দেয় উত্তেজিত শিক্ষার্থী ও স্থানীয় জনতা।

কলঙ্কিত টিএসসি :

নববর্ষ উদযাপনে মঙ্গলবার দিনভর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ছিল লোকে লোকারণ্য। সারাদিন কোন অপ্রীতিকর ঘটনা না ঘটলেও সন্ধ্যায় ঘটে ওই কলঙ্কজনক ঘটনা।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, সন্ধ্যার পর বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় ৩০-৩৫ জনের একদল বখাটে যুবক নারীদের শ্লীলতাহানি ঘটায়। এর মধ্যে এক নারীকে বিবস্ত্রও করা হয় বলে জানা গেছে। এ সময় খুব কােছেই পুলিশ সদস্যরা অবস্থান করছিল। তবে ভিড়ের কারণে চেষ্টা করে বখাটেদের নিবৃত্ত করা যায়নি বলে জানিয়েছেন শাহবাগ থানার ওসি সিরাজুল ইসলাম।

শাহবাগ থানার পুলিশ কর্মকর্তা সিরাজুল ইসলাম জানিয়েছেন, তারা বেশ কয়েকজনকে হয়রানির খবর পেয়েছেন । কয়েকজনের গায়ের ওড়না টেনে নিয়ে যাওয়া হয় বলেও তথ্য পেয়েছেন তারা।এসময় বেশ কয়েকজন আহত হয়েছে বলেও জানিয়েছে পুলিশ।

পুলিশের দাবি, বাহিনীর দায়িত্বরত সদস্যরা ঘটনাস্থলে ছিলেন এবং তাদের হাতে উত্যক্ততাকারী বখাটেরা কয়েকজন আহত হন। তবে পুলিশ কাউকেই আটক করতে পারেনি।ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাছ থেকে সিসিটিভির ফুটেজ নিয়ে অভিযুক্তদের খুঁজে বের করা হবে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

ঘটনার বিষয়ে ছাত্র ইউনিয়ন নেতা লিটন নন্দী জানান, সোহরাওয়ার্দী উদ্যান থেকে যখন সবাই বের হচ্ছিল, তখন গেইটে থাকা বহিরাগত ওই যুবকরা নারীদের শ্লীলতাহানি ঘটায়। এ সময় তাদের বাঁচতে গেলে বখাটেরা তার ওপরও চড়াও হয়। তাদের ধাক্কাধাক্কিতে পড়ে গেলে ডান হাত ভেঙে যায়।

এদিকে ঘটনার প্রতিবাদ জানিয়ে বুধবার বেলা ১১টায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও দুপুর ১২টায় প্রগতিশীল ছাত্রজোট দুটি প্রতিবাদী সমাবেশ এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাবি সংসদ একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।

এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাবি শাখার দপ্তর সম্পাদক খাদিজা সুলতানার পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আমজাদ আলী ঘটনার বিষয়ে পুলিশকে জানানো হয়েছে বলে গণমাধ্যম কর্মীদের জানিয়েছেন।

জাবি ছাত্রলীগ কর্মীকে গণপিটুনি :

এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাসে ছাত্রীদের যৌন হয়রানির দায়ে নাজমুল নামে এক ছাত্রলীগ কর্মীকে গণধোলাধাই দিয়েছে শিক্ষার্থী ও বিক্ষুব্ধ জনতা। সে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সপ্তম ব্যাচের শিক্ষার্থী বলে জানা গেছে।

এ সময় ছবি উত্যাক্তকারীর ছবি তুলতে গিয়ে ছাত্রলীগ ক্যাডারদের হাতে লাঞ্ছিত হন বাংলা ট্রিবিউনের জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি রোহান।

মঙ্গলবার বিকালে ক্যাম্পাসের বৈশাখী অনুষ্ঠান থেকে ফেরার পথে রাজধানীর চানখারপুল এলাকায় বিশ্ববিদ্যালয়ের বাস উত্তরণ ও অনির্বাণে এ ঘটনা ঘটে।

উত্ত্যক্ততার জন্য মারধরের শিকার ছাত্রলীগকর্মী নাজমুল রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সপ্তম ব্যাচের শিক্ষার্থী। তার চবি তুলতে গিয়ে লাঞ্ছিত হন বাংলা ট্রিবিউনের জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি রোহান।

বাসে থাকা শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সুরঞ্জনের সঙ্গে থাকা সংগঠনের কয়েকজন কর্মী উত্তরণ বাসে ছাত্রীদের উত্ত্যক্ত করছিল। চানখারপুলে এলে সবাই মিলে নাজমুলসহ কয়েকজনকে মারধর করে বাস থেকে নামিয়ে দেয়।

উত্তরণ বাসের পেছনে থাকা অনির্বাণে ছিলেন রোহান। তিনি নেমে ঘটনার ছবি তুললে নাজমুলসহ কয়েকজন তার ওপর চড়াও হয়।

এই বিষয়ে সুরঞ্জন বলেন, ছাত্রীদের ইভটিজিং করা এবং সাংবাদিককে লাঞ্ছিত করার ঘটনায় আমি দুঃখপ্রকাশ করছি। এ বিষয়ে আমি অবশ্যই ব্যবস্থা নেব।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন