তফসিল ঘোষণাকে কেন্দ্র করে রাঙামাটিতে পক্ষে-বিপক্ষে মিছিল ও সড়ক অবরোধ

BNP Michil-01

আলমগীর মানিক, রাঙামাটি :

দশম জাতীয় সংসদ নির্বাচন তফসিল ঘোষণাকে কেন্দ্র করে রাঙামাটি শহরে পক্ষে-বিপক্ষে মিছিল সমাবেশ করেছে সরকার ও বিরোধীদলীয় জোটের নেতাকর্মীরা। টেলিভিশনে প্রধান নির্বাচন কমিশনারের জাতির উদ্দেশ্যে প্রদত্ত ভাষণে আগামী ১০ম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে স্বাগত জানিয়ে শহরের বনরূপা এলাকায় আনন্দ মিছিল করেছে রাঙামাটি জেলা আওয়ামীলীগসহ অঙ্গ-সহযোগি সংগঠনের নেতাকর্মীরা।

সোমবার রাত আটটার সময় শুরু হওয়া মিছিলের নেতৃত্ব দেন রাঙামাটি জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি মাহবুবুর রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন, রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মূছা মাতব্বর, সহ-সভাপতি চিংকিউ রোয়াজাসহ জেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, ওলামালীগসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্তিত ছিলেন।

মিছিলটি শহরের হ্যাপীর মোড় এলাকা থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বনরূপাস্থ বিএম মার্কেটের সামনে সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে বক্তারা আগামী ১০ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার জন্য নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানানোর পাশাপাশি একটি সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন কমিশন উপহার দেওয়ার জন্য দেশের প্রধানমন্ত্রী তথা আওয়ামীলীগের সভানেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অন্যদিকে সরকারের আজ্ঞাবহ গৃহপালিত নির্বাচন কমিশনের বিতর্কিত তফসিল ঘোষণার প্রতিবাদে ও মঙ্গলবার থেকে টানা দুইদিনের হরতালের সমর্থনে রাঙামাটি শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে রাঙামাটি জেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। সোমবার রাত সাড়ে পৌনে নয়টায় শহরের কলেজ গেইট এলাকায় এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিল রাজবাড়ি থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কলেজ গেইটের বটতলায় সমাবেশে মিলিত হয়।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-ধর্ম বিষয়ক সম্পাদক ও রাঙামাটি জেলা বিএনপির সভাপতি এডভোকেট দিপেন দেওয়ান। বিএনপি নেতা বাচ্চু মিয়ার সভাপতিত্বে সমাবেশে আরো উপস্তিত ছিলেন, জেলা স্বেচ্ছাসেবকদলের সভাপতি দেবজ্যাতি চাকমা, সাধারণ সম্পাদক মোঃ জসিম উদ্দিন, জেলা শ্রমিকদলের সভাপতি মোঃ মমতাজ উদ্দিন, পৌর কাউন্সিলর বেলাল হোসেন টিটু, জেলা ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি মোস্তাক আহম্মেদ টিপু, নানিয়ারচর উপজেলা বিএনপির সভাপতি এজাজ নবী রেজা, সম্পাদক নুরুজ্জামান, পৌর স্বেচ্ছাসেবকদলের সাধারণ সম্পাদক মোঃ আবু নাছিরসহ অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে দিপেন দেওয়ান বর্তমানে সরকারের গৃহপালিত অথর্ব নির্বাচন কমিশন কর্তৃক আগামী ১০ম জাতীয় সংসদ নির্বাচনের ঘোষণা শুধুই অবৈধই নয়, এটা অসাংবিধানিক এবং নিজেদের অদক্ষতারই প্রমাণ বলে মন্তব্য করেন।

এদিকে নির্বাচন কমিশনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে রাঙামাটি শহরের বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আঠারো দলীয় জোটের নেতার্কর্মীরা। জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব জহির আহাম্মদ সওদাগর, যুগ্ন সম্পাদক এডভোকেট মামুনুর রশিদ মামুন ও জেলা যুবদলের সভাপতি সাইফুল ইসলাম শাকিলের নেতৃত্বে শহরের তবলছড়ি এলাকায় তফসিল ঘোষণার পরপরই রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে বিএনপিসহ ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা।

এসময় বিক্ষুব্ধ নেতাকর্মীরা ঘন্টাব্যাপী রাস্তা অবরোধ করে। অন্যদিকে জেলার নানিয়ারচর উপজেলায় রাঙামাটি-খাগড়াছড়ি সড়ক ঘন্টাব্যাপী অবরোধ করে রাখে। রাতে এই রিপোর্ট লেখা পর্যন্ত রাস্তায় অবরোধ করে রাস্তার উপর বিএনপির নেতাকর্মীরা অবস্থান করার খবর পাওয়া গেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন