তুমব্রু সীমান্তে অবিস্ফোরিত মটারশেলের গোলা নিয়ে বিপাকে বিজিবি

fec-image

নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের তুমব্রু সীমান্তে অবিস্ফোরিত ১ মটারশেলের গোলা নিয়ে বিপাকে পড়েছে ৩৪ বিজিবি।

প্রত্যক্ষদর্শী সূত্র মতে, সীমান্তের ৩৪ বিজিবির তুমব্রু বিজিবি ক্যম্পের দায়িত্ব পূর্ণ এলাকার লোকজন ১টি বোমা সদৃশ্য একটি বস্তু দেখতে পান রোববার (১৮ ডিসেম্বর) সকালে। তারা পার্শ্ববর্তী তুমব্রু বিওপি কমান্ডারকে এ খবরটির জানালে তিনি বিকেলে গিয়ে ঘটনার সত্যতা পান। খবর পাঠান ৩৪ বিজিবি তার অধিনায়কের কাছে।

বিজিবি সূত্র জানান, অধিনায়কের নির্দেশে (১৯ ডিসেস্বর) সকালে একদল বিশেষজ্ঞ ঘটনাস্থলে গিয়ে দেখেন অবিস্ফোরিত ১টি মর্টারশেলের গোলা। আর তাও সীমান্ত পিলার ৩৫ এলাকায় তুমব্রু বিজিবি ক্যম্পের বিপরীত মিয়ানমারের কাঁটাতারের বেড়া সংলগ্ন মিয়ানমারের অভ্যন্তরে প্রায় ৫০ গজ ভিতরে। যা অবিস্ফোরিত অবস্থায় মাটিতে পড়ে আছে। এটি মিয়ানমারের অভ্যন্তরে বিধায় বাংলাদেশ বিজিবি বোমা বিশেষজ্ঞ টিমটির তা উদ্ধার বা অবিস্ফোণ না ঘটিয়ে ফেরত আসে সেখান থেকে।

এ বিষয়ে ৩৪ বিজিবি অধিনায়ক কর্নেল মেহেদী হাসান বলেন, অবিস্ফোরিতএকটি মর্টারশেল সীমান্তে পড়ে থাকার খবর পেয়ে তার সদস্যরা ঘটনাস্থলে গিয়ে দেখতে পান তা বাংলাদেশের অভ্যন্তরে নয়- মিয়ানমারে। তাই বিজিবির সদস্যদের এ বিষয়ে করার কিছুই ছিলো না। তারা ফেরত আসে। তবে লোকজনকে সর্তক করে দেয়া হয়।

স্থানীয়রা জানান, এ নিয়ে বিজিবি ও এলাকাবাসী বিপাকে। কেননা সীমান্তের এপারের অনেক শিশু ও প্রাণী ওপারে যায়, খেলাধুলা করে।

আর সে সময় ঐ মর্টারশেলটি বিস্ফোরিত হয় কি-না হয়, সে চিন্তায় তারা বিপাকে পড়েছে । এ জন্যেএ পয়েন্টে স্থানীয় লোকজনকে সেদিকে না যেতে নিষেধ করে দেন বিজিবি ও জনপ্রতিনিধিরা। এটা নিয়ে তারা সামান্য চিন্তিতও বটে।

সীমান্তের লোকজন আরো বলেন, মিয়ানমার বাহিনীর ছোঁড়া অনেক মর্টারশেল সীমান্ত এলাকায় এইভাবে আরো থাকতে পারে ধারণা করছেন তারা। যেমনটি দেখতে পাওয়া গেছে ৩৫ পিলার এলাকাটিতে । যেটা নিয়ে তুমব্রুর এ পয়েন্টে লোকজন বর্তমানে আতঙ্কে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন