তুষারে ঢেকেছে কাশ্মির, বরফের বুক চিরে এগিয়ে যাচ্ছে ট্রেন

fec-image

পৃথিবীর ভূ-স্বর্গ খ্যাত কাশ্মিরে প্রবল তুষারপাত হচ্ছে। বর্তমানে সেখানকার রাস্তাঘাট পুরু বরফের আস্তরণে ঢেকে গেছে। তাই জম্মু কাশ্মিরের বারামুলা-বানিহাল রুটে ট্রেনই একমাত্র যাতায়াতের ভরসা হয়ে উঠেছে। অবশ্য রেললাইনের ওপরও তুষার জমে থাকতে দেখা যাচ্ছে। আর এ তুষারের বুক চিরেই এগিয়ে যাচ্ছে ট্রেন।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) এমনই এক দৃশ্যকে সামনে নিয়ে এসেছেন ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। নিজের এক্স হ্যান্ডেলে সেই ভিডিও পোস্ট করেছেন তিনি।

ওই নৈসর্গিক দৃশ্যের ভিডিও ইতোমধ্যে দুই লাখ ভিউ হয়েছে। এই ভিডিও দেখে আনন্দ উপভোগ করেছেন নেটিজেনরা। একজন লিখেছেন, রহস্যাবৃত আকর্ষণীয় সৌন্দর্য। আরেকজন লিখেছেন, সুইজারল্যান্ডের ছবি বলে মনে হচ্ছে। তৃতীয়জন লিখেছেন, তুষারাবৃত ট্রেনে কাশ্মীর সফর, ভারতের সুইজারল্যান্ডে ট্রেন যাত্রা।

ভারতীয় রেলমন্ত্রীর পোস্ট করা সেই ভিডিওতে দেখা যাচ্ছে, তুষারে চারপাশ সাদা হয়ে রয়েছে। গাছপালাগুলোও বরফের চাদরে ঢাকা পড়েছে। পুরু বরফের মোটা আস্তরণে ঢাকা পড়েছে রেললাইনও। কিন্তু সেই বরফের বুক চিরে ছুটে আসছে লাল-নীল রঙের একটি ট্রেন। ভিডিও গোটাটাই জম্মু কাশ্মির উপত্যকার বারামুলা-বানিহাল সেক্টরের।

এবারে শীতের মৌসুমের ‍শুরুতে কাশ্মীরে তুষারপাতের দেখা মেলেনি। তাতে হতাশ হন পর্যটকরা। তবে মঙ্গলবার (৩০ জানুয়ারি) থেকে জম্মু কাশ্মীরে ভারী তুষারপাত শুরু হয়।

বর্তমানে কাশ্মীরের শ্রীনগর এবং সমতলেও ভারী তুষারপাত হচ্ছে। আর তার পরিমাণ বেড়েছে বিভিন্ন জায়গায়। বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা তুষারপাত দেখতে পেয়েছেন ভূ-স্বর্গের মানুষজন থেকে পর্যটকরা। ভারী তুষারপাতের জেরে শ্রীনগর-জম্মু জাতীয় সড়ক বন্ধ হয়ে গেছে। আর মুঘল রোড, শ্রীনগর-লেহ হাইওয়েও তুষারপাতে ঢেকে গিয়েছে। তার জেরে স্তব্ধ জনজীবন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন