তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে সাংস্কৃতিক আয়োজন

fec-image

আমাদের সমাজে অবহেলিত একটি গোষ্ঠি হলো তৃতীয় লিঙ্গের মানুষ। সামাজিক রীতি, সংস্কৃতি, আচার অনুষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্র সবক্ষেত্রেই এই জনগোষ্ঠির প্রতি মানুষের একটু ভিন্ন দৃষ্টিভঙ্গি রয়েছে।

যার কারণে স্বাভাবিকভাবে বেড়ে উঠতে চাইলেও পারছেন না অনেকেই। গতানুগতিকভাবেই তারা মানুষের কাছ থেকে হাত পেতে কিংবা বাধ্য করে আয়ের পথ খুঁজে নিচ্ছেন।

তাদের নামটি শুনলেই হয়তো মনে পড়বে তারা গণপরিবহন ও হাট-বাজারে মানুষের কাছ থেকে হাত পেতে কিংবা জোর করে টাকা তুলবে। বিশেষ কিছু অঙ্গভঙ্গিতে নাচ-গান করে বেড়াবে। কিন্তু রাজধানী ঢাকাসহ দেশের বেশ কয়েকটি জেলায় তৃতীয় লিঙ্গের বেশকিছু মানুষ বেড়ে উঠছেন সমাজের আর দশ জন স্বাভাবিক মানুষের মতোই শিক্ষা দিক্ষা নিয়ে।

তারা বিভিন্ন ব্লক-বুটিক ও হাতের কাজের শিক্ষা নিচ্ছেন। নিজেরাই বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করছেন। সেখানে থাকছে দেশাত্ববোধক গানের সঙ্গে নৃত্য, কবিতা, পবিত্র কুরআন তিলাওয়াত।

জানা গেছে, ঢাকাসহ সারাদেশেই তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে কাজ করছে একটি সংগঠন ‘আফরাজান ফাউন্ডেশন’। ঢাকা, খুলনা, রাজশাহীসহ দেশের বেশ কয়েকটি জেলায় সংগঠনটির কর্মী রয়েছে, যাদের প্রত্যেকেই তৃতীয় লিঙ্গের। বেশ কিছুদিন ধরে তারা তাদেরকে নিয়ে কাজ করছে। দেশব্যাপী সংগঠিত তৃতীয় লিঙ্গের মানুষদের স্বাভাবিক আচার আচরণ ও সাংস্কৃতিক বিভিন্ন বিষয়ে প্রশিক্ষিত করে গড়ে তুলেই গত ৩১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে তারা।

তৃতীয় লিঙ্গের মানুষদের আয়োজিত অনুষ্ঠানে একটি ‘ডকুমেন্টরি’ প্রদর্শন করা হয়। যেখানে দেখানো হয়, একজন তৃতীয় লিঙ্গের মানুষ কীভাবে স্বাভাবিক জনগোষ্ঠি থেকে বিচ্ছিন্ন হয়ে যায় ও বেড়ে উঠে। তাদের কর্ম ও আচার আচরণ সব উঠে আসে ডকুমেন্টরিতে। যার অভিনয় থেকে শুরু করে ক্যামেরায় দৃশ্য ধারণ, ভিডিও এডিটিং সব তৃতীয় লিঙ্গের মানুষেরাই করেছেন।

সূত্র: জাগোনিউজ

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন