থাইল্যান্ড সীমান্তে মিয়ানমার জান্তার ঘাঁটি দখল করেছে বিদ্রোহীরা

fec-image

মিয়ানমার-থাইল্যান্ড সীমান্তে জান্তার বিরুদ্ধে বড় জয় পেয়েছে মিয়ানমারের বিদ্রোহীরা।

শনিবার দেশটির কারেন ন্যাশনাল লিবারেশন আর্মি (কেএনএলএ) ও সহযোগীরা থাই সীমান্তের মায়াওয়াদ্দি টাউনশিপে জান্তার পদাতিক ব্যাটালিয়ন ৩৫৫ সদর দপ্তর এবং একটি পুলিশ স্টেশন দখল করেছে।

দ্য ইরাবতীর প্রতিবেদনে বলা হয়েছে, কারেন ন্যাশনাল ইউনিয়নের সশস্ত্র শাখা কেএনএলএ ও সহযোগীরা বৃহস্পতিবার সকাল থেকে থিঙ্গানিনাং গ্রামে আক্রমণ করছে। শনিবার তাদের আক্রমণের কারণে জান্তার ঘাঁটি ও থানার পতন হয়েছে।

থাইল্যান্ডের গুরুত্বপূর্ণ এশিয়া হাইওয়েতে মায়াওয়াদ্দি এবং কাওকারেক সীমান্তের শহরগুলোর মধ্যে অবস্থিত থিঙ্গানিনাং গ্রাম।

একজন যোদ্ধা দ্য ইরাবতীকে জানিয়েছেন, আশপাশের পদাতিক ব্যাটালিয়ন ৩৫৬ ও ৩৫৭ বর্তমানে আক্রমণের অধীনে রয়েছে। তবে বিমান হামলা ও গোলাবর্ষণের মাধ্যমে হামলার জবাব দিচ্ছে জান্তা।

তিনি আরও বলেছেন, ‘আমরা এখন পদাতিক ব্যাটালিয়ন ৩৫৬ দখল করার জন্য যুদ্ধ করছি। বেশিরভাগ সৈন্য ঘাঁটি ছেড়ে পালিয়ে গেছে। মাত্র কয়েকজন অবশিষ্ট আছে। দুটি ব্যাটালিয়নের সৈন্যরা ৩৫৭ ব্যাটালিয়নের দিকে পালিয়ে গেছে।’

তিন দিনের সংঘর্ষের গ্রামগুলোতে প্রায় ১০০ বোমা ফেলেছে জান্তা। এতে ধ্বংস হয়েছে প্রায় ৬০টি বাড়ি।

থিঙ্গানিনাং-এ প্রায় ৩ হাজার বেসামরিক পরিবার ও প্রায় ৭ হাজার বাসিন্দা ছিল। তাদের প্রায় সবাই মায়াওয়াদ্দি ও আশপাশের গ্রামে পালিয়ে গেছে।

এদিকে রাজনৈতিক বন্দীদের সহায়তা সংস্থার মতে, জান্তার হাতে কমপক্ষে ৪ হাজার ৬৫৪ বেসামরিক নিহত ও ২৬ হাজার ২২৮ জন আটক হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জান্তা, থাইল্যান্ড, বিদ্রোহী গোষ্ঠী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন