থানচিতে ডায়রিয়ার প্রাদুর্ভাব

থানচি প্রতিনিধি:

বান্দরবানের থানচিতে ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গত ৫ দিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে শিশুসহ ৭ জন।

তাছাড়া বলিপাড়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডে হালিরাম পাড়ায় ৩০ পরিবারের মধ্যে ২০ পরিবারের ২৫ জন রোগীকে চিকিৎসা সেবা দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। উপজেলা ৪ ইউনিয়নবাসীদের মধ্যে নতুন করে আতঙ্ক উৎকন্ঠা দেখা দিয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে চমংসাইন মারমা (১০ মাস), পিতা- পীং উসাইনু মারমা, মাতা- জমে প্রু মারমা রেমাক্রী বাজার, হ্লাখ্যাইনু মারমা (২)  পিতা- অংসিং মারমা, মাতা- মানুপ্রু মারমা থানচি হেডম্যান পাড়া।

চমংসাইন ও হ্লাখ্যাইনু মারমার পিতা, মাতা বলেন, হঠাৎ করে ডায়রিয়া দেখা দেয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি করেছি। কি কারণে ডায়রিয়া হয়েছে তারা অবগত নয়।

কর্তব্যরত সিনিয়র নার্স উর্মি তংচংগ্যা বলেন, গেল ২৯ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত অন্তত ৭ জন  ডায়রিয়া আক্রান্ত শিশু আমাদের হাসপাতালে ভর্তি হয়েছে এবং চিকিৎসা সেবা দিয়েছি। আজ দুইজন রয়েছে।

কর্তব্যরত মেডিকেল অফিসার ডা. নুরুল আলম জানান, বলিপাড়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডে গত ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনের দিন ওয়ার্ড মেম্বার লাপ্রা ত্রিপুরা ৭ জন ডায়রিয়া রোগীকে ভর্তি করেছে। আরও আক্রান্ত রয়েছে জেনে হালিরাম পাড়া একটি মেডিকেল টিম পাঠিয়ে ২৫জন ডায়রিয়া রোগীকে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে এখন তারা সুস্থ আছে।

হঠাৎ এ সময় ডায়রিয়ার প্রাদুর্ভাব কেন জানতে চাইলে ডা. নুরুল আলম জানান, হালিরাম পাড়ায় বিশুদ্ধ পানীয় জল পাওয়া যাচ্ছে না। স্থানীয় ঝিড়ি থেকে ময়লা আবর্জনা পানি ব্যবহারের ফলে হঠাৎ ডায়রিয়া জীবানু ছড়াতে পারে।

হালিরাম পাড়ায় বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা গ্রহণ করা অত্যন্ত জরুরী বলে মনে করেন তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ডায়রিয়া, থানচি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন