থানচিতে নির্মাণ সামগ্রী মান নিয়ন্ত্রণগার স্থাপিত

fec-image

বান্দরবানে থানচি উপজেলা স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ও স্বাধীনতা ৫২ বছরের প্রথমবারের মতো সরকারি-বেসরকারি বিভিন্ন অবকাঠামোগত ভবন, কালভর্ট, সেতু, নির্মাণের পূর্বেই বা উন্নয়নের জন্য ব্যবহারের ইট, বালি, সিমেন্ট, পাথর ও কংক্রিটের মান নিয়ন্ত্রণের পরীক্ষা-নিরীক্ষাগার স্থাপন করা হল। কার্যকরী মেটিরিয়াস কাউন্সিলিং ল্যাবেটরি ( কোয়ালিটি কন্ট্রোল ইউনিট) মান নিয়ন্ত্রণ ইউনিটের শুভ উদ্বোধন করেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বান্দরবান জেলার নির্বাহী প্রকৌশলী ড. মো. জিয়াউর ইসলাম মজুমদার।

মঙ্গলবার ১১ এপ্রিল দুপুর সাড়ে ১২টা থানচি উপজেলা পরিষদ ভবনের ১ম তলা একটি কক্ষে নিরীক্ষা জন্য একটি ইউনিট রুম খোলা হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর থানচি উপজেলা কার্যালয়ের কর্মকর্তা কর্মচারীরা এ নিরীক্ষাগারটি পরিচালনা করবেন।

সংশ্লিষ্টরা জানান, টেকসই ও স্থায়ীত্ব অবকাঠামোগত সড়ক, ভবন, কালভার্ট, সেতুসহ সরকারি-বেসরকারিভাবে নির্মাণের আগেই সকল প্রকার নির্মাণ সামগ্রী মধ্যে ইট, বালি, সিমেন্ট, পাথর, কংক্রিটের মান নির্ধারণের পরীক্ষা-নিরীক্ষা (ল্যাবটরি টেষ্ট) সার্টিফিকেট বা ছাড়পত্র নেয়ার টেকসই উন্নয়নের প্রথম শর্ত। স্বাধীনতার ৫২ বছর পর্যন্ত এসব টেস্ট চট্টগ্রাম শহর থেকে করে নিয়ে আসতো। যাতায়াত, পরিবহন খরচ ব্যয় বাহুল্য এছাড়াও অনেক সময় ও দিন অতিক্রম করতে হতো। এবার স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে সরকার কর্তৃক এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

উন্নয়নের কাজের ব্যবহারের পূর্বে মান নিয়ন্ত্রণের জন্য পরীক্ষা-নিরীক্ষাগার স্থাপনকে স্বাগত জানিয়েছেন থানচিবাসী। উদ্বোধনের সময় উপস্থিত থেকে নিজের মতামত জানিয়ে ঠিকাদার মো. আবদুল মান্নান সাংবাদিকদের বলেন, নির্মাণ সামগ্রী কিছু অংশ ব্যবহারের আগে মান নিয়ন্ত্রণের জন্য পরীক্ষা-নিরীক্ষার করতে চট্টগ্রামে নিয়ে যেতে হতো। সে কাজটি অনেক কস্টকর ও ব্যয়বাহুল্য! এখন থানচি উপজেলা সদরে স্থাপন করা হয়েছে আমরা স্বাগত ও ব্যবস্থাগ্রহণকারীকে জানাই অভিনন্দন। ঠিকাদার চসাথোয়াই মারমা ও একই কথা জানান।

উদ্বোধনে প্রধান অতিথি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বান্দরবান জেলার নির্বাহী প্রকৌশলী ড. মো. জিয়াউর ইসলাম মজুমদার সাংবাদিকদের জানান, স্বাধীনতা সুবর্ণজয়ন্তী ও বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতা আছেই বলে আজকের দেশের সকল স্থানে উন্নয়নের রোল মডেল হিসেবে খ্যাতি পেয়েছে। পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর এমপির পরামর্শ ও নির্দেশক্রমে আমাদের অধিদপ্তর থানচির মতো উপজেলাতে নির্মাণ সামগ্রী নিরীক্ষাগার স্থাপন করতে পেরেছি। আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর প্রতি গভীর শ্রদ্ধাসহিত অভিনন্দন ও দির্ঘায়ু কামনা করছি।

উদ্বোধনের সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও মুহা. আবুল মনসুর, ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা, সহকারী কমিশনার ( ভূমি) সেতু বড়ুয়া, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে উপজেলা প্রকৌশলী মো. এ্যামদাদুল হক, উপসহকারী প্রকৌশলী মো. জাকের হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: থানচি, নির্মাণ সামগ্রী, মান নিয়ন্ত্রণ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন