থানচিতে ফসল সংগ্রহ কেন্দ্র স্থাপন করল খুমী সম্প্রদায়

fec-image

পাহাড়ে উৎপাদিত জুম, ফলজ ও বনজ বাগানের ফসল উন্নত যোগাযোগ ব্যবস্থা না থাকা এবং সামাজিক প্রতিবন্ধকতাসহ বিভিন্ন কারণে বাজারজাত ও নায্যমূল্য থেকে বঞ্চিত থাকায় অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হতে পারছিল না পাহাড়ের মানুষ।

এদিকে স্বাধীনতার ৫৩ বছর পরে ছেলেমেয়েরা সুশিক্ষিত হওয়ার পাশাপাশি ফসল সংগ্রহ কেন্দ্র স্থাপন করল বান্দরবানের থানচি উপজেলার দুর্গম তিন্দু ইউনিয়নের ২ নং ওয়ার্ডে কোঅং ও মাংলুন হেডম্যান পাড়াবাসী।

দুই পাড়ার মোট ২৫ পরিবারের জুমের, ফলজ বাগান ও উৎপাদিত কৃষি পণ্য বাজারজাত করণের লক্ষ্য একটি কালেকশন কেন্দ্র (সংগ্রহ শালা) স্থাপন করে নতুন দিগন্তে সূচনা করে এলাকা ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়েছে।

মাংলুন হেডম্যান পাড়ার বাসিন্দা রেংত্লেন খুমী কারবারির ছেলে রাইডার খুমি গত বছরে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে অনার্স শেষ করে এসে এই উদ্ভাবনের কথা দুই পাড়াবাসীকে পরামর্শ দেন। এর আলোকে পাড়াবাসী মিলে চলতি বছরে স্থানীয় এনজিও সংস্থা বলিপাড়া নারী কল্যাণ সমিতি (বিএনকেএস)’র নির্বাহী পরিচালক হ্লাসিংনু নিকট শরণাপন্ন হয়। তিনি দাতা সংস্থা একশনএইড- বাংলাদেশ ‘র নিকট প্রকল্প দাখিল করেন এবং প্রয়োজনীয় অর্থায়ন করা হয়। একশনএইড বাংলাদেশ কর্তৃপক্ষ স্থানীয় বিএনকেএসকে বাস্তবায়নের পূর্ণদায়িত্ব অর্পণ করলে গত নভেম্বর মাসের কালেকশন পয়েন্ট হিসেবে একটি সেমিপাকা ঘর নির্মাণ কাজ ডিসেম্বর মাসের শুরুতে সম্পন্ন হয়।

স্থানীয় ইউনিয়ন পরিষদের অনুমোদনক্রমে অর্গানাইজিং এথনিক সোসাইটিস ফর ইম্প্রোভিং দেয়ার সোস্যাল সেফটি (ওইএসআইএসএস) প্রকল্পের আওতায় প্রকল্পের কর্ম এলাকা পরিদর্শন এবং কালেকশন সেন্টার (সংগ্রহ শালা) নব নির্মিত টিনশেড ভবন শুভ উদ্বোধন করা হয়।

স্থানীয় এনজিও সংস্থা বিএনকেএস ‘র আযোজনের বুধবার (১৩ ডিসেম্বর) দুপুর ২টা কালেকশন পয়েন্ট সেন্টার উদ্বোধন করেন তিন্দু ইউপি চেয়ারম্যান ভাগ্য চন্দ্র ত্রিপুরা প্রধান অতিথি থেকে সংগ্রহ শালা উন্মুক্ত ঘোষণা করেন। এসময় সভাপতিত্ব করেন কালেকশন পয়েন্টের কমিটি সভাপতি কোঅং খুমী পাড়ার প্রধান কারবারী পাইলুং খুমী ।

উদ্বোধনের মধ্য দিয়ে বৃহস্পতিবার( ১৪ ডিসেম্বর) থেকে সংগ্রহ শালাটি ওই দুই পাড়া বাসিন্দাদের ফলজ বাগানের উৎপাদিত কলা, কাজু বাদম, আম, সাতকড়া, লেবু, পেঁপে, গৃহপালিত হাঁস মুরগী, গরু ছাগল, ইত্যাদি স্তুপ করে বাজারজাতের পর নায্যমূল্যের জন্য উন্মুক্ত করা হয়েছে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি বিভাগের উদ্ভিদ সংরক্ষণ ও উপসহকারী কৃষি কর্মকর্তা বিশ্বজিদ দাশ গুপ্ত, প্রেস ক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা (অনুপম), বিএনকেএস এর কর্মসূচির ব্যবস্থাপক পেশল চাকমা, মাঠ কর্মকর্তা উচাইসিং মারমা, তিন্দু ইউপি সদস্য ক্রানিংঅং মারমা, মাংলুন হেডম্যান পাড়ার প্রধান রেত্লেন খুমীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

শেষে পাড়ার শিশু বিকাশের জন্য পাড়ার কেন্দ্রকে একটি সোলার প্যানেল, ফ্যান, লাইট, ব্যাটারি এবং শিশুদের মাঝে বই বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন