থানচিতে বাড়ছে ম্যালেরিয়ার প্রকোপ: আরও এক শিশুর মৃত্যু

fec-image

বান্দরবান থানচিতে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে লেংরাই ম্রো নামে নয় বছরের এক শিশুর মৃত্যু হয়েছে।

সোমবার (১০ জুলাই) দুপুরে থানচি স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে এসে মারা যায় শিশুটি। এর আগেই ম্যালেরিয়া আক্রান্ত হয়ে ২ জনসহ মোট তিন জন মারা গেছে।

নিহত লেংরাই ম্রো(৯) থানচি সদর ইউনিয়নের ৯নং ওয়ার্ডে কাইথাং ম্রো পাড়া ইংয়েন ম্রো’র ছেলে।

কর্তব্যরত চিকিৎসক ডা. মোহাম্মদ আবদুল্লাহ আল নোমান জানান, শিশুটিকে কয়েকদিন আগেই স্বাস্থ্যকর্মী বাড়িতে ম্যালেরিয়া চিকিৎসা দিয়েছিল কিন্তু শিশুটি বাবা-মা অসুস্থ হওয়ায় অন্য বাড়িতে রেখে গিয়েছিল, সে সময় ম্যালেরিয়া ডোজ পরিপূর্ন খাওয়ানো যায় নি, সে জন্য শিশুটি মারা গেছে।

জানা যায়, বর্ষাকাল শুরুর আগেই বান্দরবানের থানচির দুর্গম এলাকায় দেখা দিয়েছে ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাব। নানা প্রতিকূলতায় রোগীরা পাচ্ছেন না জরুরি চিকিৎসা সেবা ও ওষুধ। দুর্গম এলাকায় যাতায়াত ব্যবস্থা সহজ না হওয়ায় ও মোবাইলের নেটওয়ার্ক না থাকায় প্রায় যোগাযোগ বিচ্ছিন্ন এই এলাকাগুলো। তবে তাদের মধ্যে বেশ কয়েকজন স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

স্থানীয় লোকজন জানায়, বর্ষায় মশার উপদ্রব বেড়ে যাওয়ায় মশার কামড়ে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। এদিকে উপজেলার ৪টি ইউনিয়নের মোট ৬৬টি পাহাড়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠি গ্রামকে ম্যালেরিয়া জোন হিসবে চিহ্নিত করা হয়েছে।

থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. ওয়াহিদুজ্জামান মুরাদ জানান, গত এক সপ্তাহে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে প্রায় ৪০ জন স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। অনেকে সুস্থ হয়ে বাড়িতে ফেরত চলে গেছে আর বাকিদের চিকিৎসা চলছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: থানচি, মৃত্যু, ম্যালেরিয়া
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন