দেশের ক্ষমতায় যাওয়ার একমাত্র উপায় জনগণের সমর্থন: আমির খসরু

fec-image

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, দেশের ক্ষমতায় রাখা কিংবা নামানো শুধু অধিকার আছে বাংলাদেশের জনগণের। এর বাইরে কেউ এই ক্ষমতা রাখেনা। কারণ এটি হল গণতান্ত্রিক প্রক্রিয়া।

তিনি বলেন, একটি দেশের ক্ষমতায় যাওয়া বা থাকা একমাত্র উপায় হল জনগণের সমর্থন। এর বাইরে ক্ষমতায় যাওয়ার কারো অধিকার নেই। আবার জোর করে থাকার অধিকারও নেই।

বুধবার (২০ মার্চ) বিকাল সাড়ে চারটায় হিলভিউ কনভেশন হলে সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

নির্বাচনের প্রসঙ্গে তিনি বলেন, একটি নির্বাচন থেকে বাংলাদেশে জনগণ যেটি চেয়েছিল সেটি বর্তমান সরকার প্রত্যাখ্যান করেছে। বিএনপি জনগণের প্রতি যে আবেদন ছিল, দখলদার ও অবৈধ সরকারের নির্বাচনে বাংলাদেশের জনগণকে না যাওয়ার জন্য বিএনপি যে আহ্বান সেটি ৯৫ শতাংশ মানুষ সমর্থন করেছে এবং নির্বাচনে যে প্রক্রিয়া সেটিও প্রত্যাখান করেছে। কিন্তু বর্তমানে দখলদার সরকার যারা আছে সেই সরকার বাংলাদেশের জনগণের ভোটে নির্বাচিত নয়।

আমির খসরু বলেন, আমরা জনগণের ভোটের মাধ্যমে নির্বাচিত হয়ে সংসদ ও সরকার দেখতে চাই। যারা জনগণের কাছে জবাবদিহি থাকবে এবং দায়বদ্ধ থাকবে। বাংলাদেশের জনগণ চায় নির্বাচন কেন্দ্রে ভোট দিয়ে দেশের সংবিধানুযায়ী সরকার হবে জনগণের অবাধ। একটি অবাধ নির্বাচনী মাধ্যমে জনগণের ভোটে সংসদ এবং সরকার নির্বাচিত হতে হবে। সে সংগ্রামে পক্ষে আমরা আছি এবং সেই মুক্তি সংগ্রাম যতদিন সফল না হয় সেই সংগ্রাম অব্যাহত থাকবে।

দেশের দ্রব্যমূল্যে নিয়ে প্রশ্ন করা হলে জবাবে আমির খসরু বলেন, বর্তমানে যে দল রয়েছে তারা বাজার নিয়ন্ত্রণ করতে সক্ষম নয় বলে বাজারকে শেষ করে দিয়েছে। যে দল রয়েছে তারা বিদেশে টাকা এবং ডলার পাচার করে এমন জায়গায় নিয়ে গেছে যে ডলারে মত আকাশচুম্বী হয়ে গেছে আর টাকা মূল্য কমে গেছে। যার কারণে দ্রব্যমূল্যে আবার বাড়ছে। একটি দল জোর করে ক্ষমতা দখল করে বিদ্যু, গ্যাস ও পানির দামসহ প্রত্যেকটি জিনিসের দাম এমন ভাবে বাড়িয়ে দিয়েছে যেটি উৎপাদনের খরচ হাতের নাগালে বাইরে। বর্তমানে সরকার যে চাঁদাবাজি রাজত্ব সৃষ্টি করেছে তার কারণের বর্তমান বাজারের পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারছে না। সরকার ইচ্ছেমতো বাজার নিয়ন্ত্রণ করায় দ্রব্যমূল্যের দাম বাড়ছে যার ফল ভোগ করতে হচ্ছে জনগনণকে। কিন্তু বিএনপি সরকার আমলে জনগণের নাগালে ভিতরে ছিল মন্তব্য করে এই বিএনপি নেতা।

পরে জেলা বিএনপি উদ্যোগে সংবর্ধনা ও ইফতার মাহফিল অনুষ্ঠানে যোগ দেন তিনি। অনুষ্ঠানে জেলা বিএনপি সভাপতি মাম্যাচিং সভাপতিত্বে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

আলোচনা সভায় প্রধান অতিথি উপস্থিত থেকে ভিডিও কনফারেন্স মাধ্যমে লন্ডন থেকে যুক্ত হয়ে দলের নেতাকর্মী উদ্দেশ্যে বক্তব্য রাখেন দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

এসময় দেশের সাধারণ মানুষের নির্যাতন নিপীড়ন ও হয়রানি আর বর্তমানে রমজান মাসের যে দ্রব্যমূল্যে দাম সেটি জনগণের ক্রয় ক্ষমতা বাইরে। তাই সাধারণ জনগণদের নিয়ে দলের নেতাকর্মীদের মাঠ পর্যায়ের প্রস্তুত থাকার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বিএনপি জাতীয় কেন্দ্রীয় নির্বাহী কমিটি সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, জেলা বিএনপি সাধারণ সম্পাদক জাবেদ রেজা, সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন তুষারসহ দলের সাতটি উপজেলার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন