দেশে অতি শীঘ্রই ঘটা অগ্নিকাণ্ডের ৩ দুর্ঘটনা

fec-image

অতি শীঘ্রই এই চার দিনে দেশে ৩টি ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে। এর মধ্যে রাজধানীতেই ২টি। একটি গুলিস্তানের নর্থ সাউথ রোডে সুরিটোলা স্কুলের কাছাকাছি একটি পাঁচতলা ভবনে অন্যটি সায়েন্স ল্যাব এলাকার একটি ভবনে বিস্ফোরণে তৈরি হয় ভয়াবহ অগ্নিকাণ্ড। এর ঠিক একদিন আগে চট্টগ্রামের সীতাকুণ্ডে সীমা অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ হয়।

যদিও সায়েন্স ল্যাবের ঘটনা নাশকতা নয় বলে জানান ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক। আর সীতাকুণ্ডের ঘটনায় বিস্ফোরক অধিদপ্তর ও জেলা প্রশাসনের তদন্ত টিমের ধারণা অক্সিজেন প্ল্যান্টে এয়ার সেপারেশন কলাম থেকে বিস্ফোরণ হয়েছে।

এদিকে, মঙ্গলবার (৭ মার্চ) ঘটনায় গুলিস্তানে ক্ষতিগ্রস্ত ভবনে যাচ্ছে র‍্যাবের বোম্ব ডিসপজাল ইউনিট। পরে জানা যাবে, বিস্ফোরণের কারণ। সে পর্যন্ত থাকতে হচ্ছে অপেক্ষায়।

চলতি সপ্তাহের শুরু দিন শনিবার (৪ মার্চ) বিকেল সাড়ে ৪টার দিকে উপজেলার কদমরসুল এলাকায় সীমা রি-রোলিং মিলের অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণ থেকে অগ্নিকাণ্ড ঘটে। এতে ছয়জন নিহত হন। আহত হন অনেকে। বিস্ফোরণের ২৪ ঘণ্টা পর উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করে ফায়ার সার্ভিস ও প্রশাসন। সেসময় ফায়ার সার্ভিস জানায়, রোববার ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দ্বিতীয় দিনের একটানা অভিযানের পর আর কোনো হতাহত নেই ও আর কোনো বিস্ফোণের আশঙ্কা নেই এবং আগুনও পুরোপুরি নিভে গেছে।

এদিকে, সীতাকুণ্ডের দ্বিতীয় দিন রোববারের (৫ মার্চ) উদ্ধার অভিযানের মধ্যে রাজধানী ঢাকার সায়েন্স ল্যাবে সকাল ১০টা ৫২ মিনিটে ঘটে আরও একটি বিস্ফোরণের ঘটনা। বেলা ১১টা ১৩ মিনিটের দিকে সেই আগুন নিয়ন্ত্রণে আসে ফায়ার সার্ভিস। এঘটনায় তিনজনের মৃত্যু হয়। আহত হন অনেকে।

ঘটনার দিন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক গত রোববার ক্ষতিগ্রস্ত ভবন পরিদর্শন শেষে গণমাধ্যমকে বলেন, ‘সায়েন্স ল্যাব এলাকার ভবনে বিস্ফোরণের ঘটনা নাশকতা নয়, দুর্ঘটনা থেকে বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে।’

এদিকে, গুলিস্তানের নর্থ সাউথ রোডের সুরিটোলা স্কুলের কাছাকাছি একটি পাঁচতলা ভবনে বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে। অর্ধশতাধিক আহতের মধ্যে আশঙ্কাজনক আছেন অনেকে। একের পর এক আসছে মৃত্যুর খবর। এই তালিকা আরও দীর্ঘ হতে পারে বলে ধারণা উদ্ধার ও চিকিৎসা সংশ্লিষ্টদের।

সূত্র: এনটিভি

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অগ্নিকাণ্ডে, অতি শীঘ্রই, দুর্ঘটনা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন