“দ্রুত চুক্তি বাস্তবায়ন না হলে যে কোন ধরণের পরিস্থিতির দায় সরকারকেই বহন করতে হবে”

JSS pic 1

নিজস্ব প্রতিনিধি, মহালছড়িঃ
খাগড়াছড়ির মহালছড়িতে পার্বত্য চুক্তির ১৮ বছর পূর্তিতে পাওয়া এবং না পাওয়ার দাবী নিয়ে পাল্টাপাল্টি কর্মসূচী গ্রহণ করা হয়েছে। পার্বত্য চুক্তি পূর্ণ বাস্তবায়নের দাবীতে মানববন্ধন করেছে পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতি (এম এন লারমা) মহালছড়ি উপজেলা শাখা ।

২ ডিসেম্বর বুধবার সকাল সাড়ে ১০টায় মহালছড়ি উপজেলার ২৪ মাইল নামক স্থানে শতাধিক নারী পুরুষ সারিবদ্ধভাবে লাইনে দাড়িয়ে আধা ঘন্টা ব্যাপী এ মানব বন্ধন করে। মানববন্ধনে বক্তব্য রাখেন, জন সংহতি সমিতির কেন্দ্রীয় সদস্য থুইলাঅং মারমা, জন সংহতি সমিতি খাগড়াছড়ি জেলা কমিটির ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক নীল রঞ্জন চাকমা, জন সংহতি সমিতি মহালছড়ি উপজেলা কমিটির সভাপতি প্রিয় কুমার চাকমা প্রমূখ।

মানববন্ধনে বক্তারা বলেন, চুক্তি করার দীর্ঘ ১৮ বছর পার হয়ে গেলেও সরকার চুক্তির মৌলিক ধারাগুলো এখনো বাস্তবায়ন করেনি। পার্বত্য চুক্তি পূর্ণ বাস্তবায়ন না করে শাসক গোষ্ঠী পার্বত্যবাসীর সাথে নানা তালবাহানা শুরু করেছে। চুক্তি পূর্ণ বাস্তবায়ন না হওয়ায় পার্বত্যবাসী এখন হতাশাগ্রস্ত।

দ্রুত চুক্তি বাস্তবায়ন না হলে যে কোন ধরণের পরিস্থিতির দায় সরকারকেই বহন করতে হবে বলে হুঁশিয়ারী উচ্চারণ করেন বক্তারা।

এদিকে মহালছড়ি উপজেলা প্রশাসন ও সেনাবাহিনী চুক্তির ১৮ বছর পূর্তিতে নানা কর্মসূচী গ্রহন করে। আনন্দ ও উৎসাহ উদ্দিপনায় শান্তি র‌্যালী ও প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। বিকাল সাড়ে ৩টায় মহালছড়ি টাউন হল থেকে র‌্যালী শুরু হয়ে উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

আলোচনায় বক্তারা বলেন, পার্বত্য শান্তি চুক্তির কারণে পাহাড়ে শান্তি ফিরে এসেছে। চুক্তির অধিকাংশই ধারা বাস্তবায়িত হয়েছে। এ সরকারের আমলেই চুক্তি পূর্ণ বাস্তবায়ন হবে। বর্তমান সরকারের প্রতি সকলকে আস্থা ও বিশ্বাস রাখার আহবান জানান বক্তারা।

র‌্যালী ও আলোচনা শেষে মহালছড়ি স্টেডিয়ামে এক প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন, মহালছড়ি জোন অধিনায়ক লে: কর্ণেল হুমায়ুন কবির, মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশফাকুল নুমান, মহালছড়ি থানার অফিসার ইনচার্জ সেমায়ূন কবির চৌধুরী, মহালছড়ি উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রতন কুমার শীলসহ বিভিন্ন পদস্থ কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন