নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত এলন মাস্ক

fec-image

বাক স্বাধীনতার পক্ষে দাঁড়ানো এবং রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের পক্ষ নেওয়ায় নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হলেন এলন মাস্ক। এই বিশেষ সম্মানের জন্য তার নাম মনোনীত করেছেন নরওয়ের এমপি মারিয়াস নিলসেন।

টেসলা, স্পেসএক্সের সিইও মাস্ক সোশ্যাল মিডিয়ায় বাক স্বাধীনতার ব্যবস্থা করেছেন। তার প্রশংসা করেছেন মুক্তচিন্তার পক্ষে থাকা নরওয়ের এমপি নিলসেন।

তিনি উল্লেখ করেছেন, সারা বিশ্বে আলোচনা ও মুক্তচিন্তার জন্য লড়াই করছেন মাস্ক। সারা বিশ্ব যখন বিভিন্ন মতে বিভক্ত হয়ে গিয়েছে, তখন তিনি বাক স্বাধীনতার পক্ষে দাঁড়িয়েছেন। রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের সময় স্টারলিঙ্ক স্যাটেলাইট ইন্টারনেটের মাধ্যমে ইউক্রেনকে সাহায্য করেছেন মাস্ক। তার সাহায্যেই যোগাযোগ রক্ষা করতে পেরেছে, সমন্বয় রক্ষা করতে পেরেছে এবং রাশিয়ার আক্রমণের পাল্টা প্রতিরোধ গড়ে তুলেছেন ইউক্রেন।

মাস্কের প্রশংসা করে নিলসেন বলেন, মাস্ক যে প্রযুক্তি সংক্রান্ত সংস্থা তৈরি করেছেন বা অধিগ্রহণ করেছেন, সেই সংস্থাগুলি সমাজের উন্নতি, বিশ্ব ও মহাবিশ্ব সংক্রান্ত জ্ঞান বৃদ্ধি, যোগাযোগ ব্যবস্থা উন্নত করা এবং সারা বিশ্বে সংযোগ গড়ে তোলার ক্ষেত্রে সাহায্য করছে। এর ফলে সারা বিশ্বের মানুষের মধ্যে যোগাযোগ বৃদ্ধি পেয়েছে এবং বিশ্ব আরও সুরক্ষিত হয়ে উঠেছে।

মাস্ককে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা প্রসঙ্গে নরওয়ের এমপি বলেন, মানুষের মধ্যে মতামতের পার্থক্য থাকবেই। একই মত যারা পোষণ করেন এবং সব কথায় সায় দেন তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে উন্নত চিন্তা তৈরি হয় না। সহযোগিতার মাধ্যমে মানসিক উন্নতি হয়। পরিপূরক মত, দৃষ্টিভঙ্গি, চিন্তার পদ্ধতি সেরা ভাবনার জন্ম দেয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউরোপ, ইলন মাস্ক
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন