‘নৌ চলাচলে কাপ্তাই হ্রদে পরিকল্পিত খননের বিকল্প নেই’

fec-image

শুষ্ক মৌসুমসহ সারা বছর নৌ চলাচল সচল রাখতে কাপ্তাই হ্রদে পরিকল্পিত খননের কোন বিকল্প নেই বলে জানান, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল সংস্থার নেতৃবৃন্দ।

সোমবার (১২ ফেব্রুয়ারি) সকালে সংস্থাটি তাদের কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ দাবি তোলেন।

নেতৃবৃন্দরা বলেন, জেলা সদরের সাথে হ্রদবেষ্টিত ছয়টি উপজেলার যোগাযোগ হয় নৌ-পথে। কিন্তু বছরের শুষ্ক মওসুমে পাঁচমাস ধরে জেলা সদরের সাথে বাকী ছয় উপজেলার নৌ-পথে যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়ে। যে কারণে ব্যবসা-বাণিজ্যের ব্যাপক ক্ষতি হয়, মাছের উৎপাদন কমে যায়, নৌ শ্রমিকরা বেকার হয়ে পড়ে এবং বিদ্যুৎ উৎপাদনে বিপর্যয় ঘটে।

সংস্থাটির নেতৃবৃন্দরা আরও বলেন, কে বা কারা অপরিকল্পিত ভাবে হ্রদের বিক্ষিপ্ত জায়গায় ড্রেজিং করছে। অপরিকল্পিত ড্রেজিংয়ের কারলে হ্রদের তদলদেশ আরও ভরাট হয়ে যাচ্ছে বলে যোগ করেন তারা।

খনন কাজগুলো পরিকল্পিত ভাবে জেলা প্রশাসক, বিআইডব্লিউটিএ, পানি উন্নয়নে বোর্ড এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-চলাচল সংস্থার সাথে সমন্বয় করে করা হয় তাহলে নৌ-চলাচল সারা বছর সচল থাকবে, বিদ্যুৎ উৎপাদনে বিঘ্ন ঘটবে না এবং মৎস্য সম্পদ বৃদ্ধি পাবে বলে জানান সংস্থাটির নেতৃবৃন্দ।

এসময় সংস্থাটির সভাপতি মঈনুদ্দীন সেলিম, সদস্য নাজিম উদ্দন, লঞ্চ মালিক নিজাম উদ্দীন, মো.ইউনুচ এবং লঞ্চ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ দেসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন