পাঁচ লাখ রুবলের প্রতিশ্রুতিতে মস্কোতে হামলা, বললেন হামলাকারী

fec-image

রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে হামলায় জড়িত সন্দেহে গ্রেফতার এক ব্যক্তি জানিয়েছেন, হামলা চালানোর জন্য তাকে পাঁচ লাখ রুবল (প্রায় ৫ হাজার ৪০০ মার্কিন ডলার) দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। রুশ সংবাদ মাধ্যম আরটির প্রধান সম্পাদক মার্গারিতা সিমোনিয়ানের একটি টেলিগ্রাম পোস্টের বরাত দিয়ে রোববার এই তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস।

সন্দেহভাজন ওই ব্যক্তি বলেছেন, ‘অর্থের জন্য আমি ক্রোকাসে মানুষের ওপর গুলি ছুড়েছি। আমাকে প্রায় ৫ লাখ রুবল দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।’

তাসের প্রতিবেদনে বলা হয়েছে, অংশগ্রহণ নিশ্চিত করার জন্য হামলায় আগেই ওই ব্যক্তিকে কার্ডে প্রতিশ্রুত অর্থের অর্ধেক অগ্রিম পরিশোধ করা হয়। এছাড়া হামলা শেষ হওয়ার পর বাকি টাকা দেওয়া হবে বলে জানানো হয়েছিল তাকে।

কিন্তু গ্রেপ্তারের আগে আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের হাত থেকে পালাতে গিয়ে ওই ব্যক্তি কার্ডটি হারিয়ে ফেলেছেন। তাসের এই প্রতিবেদনের তথ্য অন্য কোনও সূত্রে যাচাই করা যায়নি।

এদিকে, হামলায় নিহতদের স্মরণে রোববার রাষ্ট্রীয়ভাবে শোক পালন করছে রাশিয়া। শনিবার দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একদিনের এই রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দেন। টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি বলেন, ২৪ মার্চকে আমি সারা দেশের জন্য শোক দিবস ঘোষণা করছি।

ঘোষণা অনুযায়ী, রোববার দেশটিতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। টেলিভিশনের ওই ভাষণে পুতিন বলেন, হামলার ঘটনার সাথে যারাই জড়িত থাকুক তাদের খুঁজে বের করে উপযুক্ত শাস্তি দেওয়া হবে।

এর আগে, শুক্রবার সন্ধ্যায় মস্কোর উত্তরের ক্রাসনোগোর্স্ক অঞ্চলের ক্রোকাস সিটি হলের কনসার্ট ভেন্যুতে ভয়াবহ হামলা হয়। সন্ত্রাসীদের নির্বিচার গুলিতে কমপক্ষে ১৪৩ জনের প্রাণহানি ঘটে। স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করে এলোপাতাড়ি গুলি চালায় হামলাকারীরা। গুলির পাশাপাশি সিটি হলে আগুন ধরিয়ে দেয় সন্ত্রাসীরা। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করলেও রাশিয়া দাবি করেছে, হামলার সঙ্গে ইউক্রেন জড়িত রয়েছে।

যদিও রাশিয়ার এই অভিযোগ অস্বীকার করেছে কিয়েভ। হামলার পরপরই পশ্চিমা বিভিন্ন গণমাধ্যমে এই হামলা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট জড়িত বলে প্রতিবেদন প্রকাশ করা হয়। আর যুদ্ধরত ইউক্রেনের সরকারি কর্মকর্তারা জানান, মর্মান্তিক এই ঘটনার সঙ্গে তাদের কোনও সংশ্লিষ্টতা নেই।

পরে ইউক্রেন সীমান্ত লাগোয়া রাশিয়ার ব্রিয়ানস্ক অঞ্চল থেকে সন্দেহভাজন ১১ হামলাকারীকে গ্রেপ্তার করেছে রুশ নিরাপত্তা বাহিনী। রাশিয়ার আইন প্রয়োগকারী সংস্থার তথ্য অনুযায়ী, সীমান্তের অপর প্রান্তে ইউক্রেনীয় ভূখণ্ডে গ্রেপ্তারকৃতদের ঘাঁটি রয়েছে। সেখান থেকে প্রস্তুতি নিয়েই মস্কোর সিটি কনসার্ট হলে হামলা করেছে তারা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন