পাচঁদিন ধরে বিদ্যুৎ বিচ্ছিন্ন রাঙামাটির কাউখালী, জনজীবন অচল প্রায়

Rangamati 1

আলমগীর মানিক,রাঙামাটি

গত বৃহস্পতিবার থেকে একটানা ৫দিন বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে রাঙামাটি জেলার কাউখালী উপজেলা। কবে নাগাদ বিদ্যুত সংযোগ দেয়া হবে এব্যাপারে কোন তথ্যও দিতে পারেননি বিদ্যুৎ বিভাগের সাথে সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরা। ফলে ভূতুরে নগরীতের পরিণত হয়েছে পুরো কাউখালী উপজেলা। অচল হয়ে পড়েছে জনজীবন।

কাউখালীতে এমনিতে আকাশে মেঘ দেখা দিলে বিদ্যুৎ আর থাকেনা। বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, কাপ্তাই এলাকায় সমস্যা হয়েছে, আমাদের এখানে কোন সমস্যা নেই। কাউখালীর ঘাগড়ায় পাওয়ার ট্রান্সফারমার ত্রুটির কারণে গত বৃহস্পতিবার রাত ৮টায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। সেই থেকে আর বিদ্যুতের দেখা মেলেনি। ফলে ক্ষিতগ্রস্ত হচ্ছে ব্যবসা বানিজ্য, ছাত্রছাত্রীদের লেখাপড়া। নষ্ট হয়ে যাচ্ছে বাসা বাড়ীর ফ্রিজে রাখা মাছ মাংশ ব্যহত হচ্ছে প্রশাসনিক কার্যক্রম, ঝুঁকির মধ্যে পড়েছে কাউখালী স্বাস্থ্য কমপ্লেক্সের ফ্রিজে রক্ষিত মূল্যবান টিকা সমূহ। এছাড়া জরুরী বিভাগে ভর্তি হওয়া রোগীদের নিয়ে বিপাকে পড়েছেন ডাক্তাররা। বিদ্যুৎ না থাকায় নিমোনিয়া আক্রান্ত শিশুদের গ্যাস সরবরাহ করতে না পারায় অনেক শিশুকে রাঙ্গামাটি সদর ও চট্টগ্রাম মেডিকেলে স্থানান্তর করা হয়েছে বলে জানা গেছে। উপজেলা সদরের মোশারফ জানান, নিজ খরচে জেনারেটর চালিয়ে তার বাচ্চাকে গ্যাস সরবরাহ করতে হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নির্মল কান্তি বড়ুয়া জানান, গতকাল পর্যন্ত হাসপাতালে রক্ষিত মূল্যবান টিকাগুলো সংরক্ষণ করা হয়েছে। আজকের মধ্যে বিদ্যুৎ না আসলে সবগুলো টিকাই রাঙ্গামাটি পাঠিয়ে দিতে হবে। ফলে স্বাভাবিক টিকাদান কর্মসূচীতে কিছুটা ব্যাঘাত ঘটতে পারে।

বেতবুনিয়া বিদ্যুৎ সরবরাহের আবাসিক প্রকৌশলী সুভাষ কান্তি চৌধুরী জানান, লো ভোল্টেজের কারণে কাপ্তাই থেকে বিচ্ছিন্ন করে কাউখালী ও রাঙ্গ্নুীয়ার একাংশে হাটহাজারী থেকে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। কিন্তু গত বৃহস্পতিবার রাতে ঘাগড়া পাওয়ার ট্রান্সফারমারে ত্রুটি দেখা দেয়ায় পুরো এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। তিনি জানান, আমরা হাটহাজারী থেকে লাইন বিচ্ছিন্ন করে কাপ্তাইয়ের সাথে সংযোগ দিয়েছি। এখন তারা বলতে পারবে বিদ্যুৎ কখন আসবে। কবে নাগাদ এই ট্রান্সফারমার মেরামত হবে এমন প্রশ্নের জবাবে আবাসিক প্রকৌশলী জানান, উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেছি, মঙ্গলবার না হলে বুধবার পাওয়ার ট্রান্সফারমার মেরামতের কাজে হাত দেয়া হবে এবং দু’একদিনের মধ্যে তা সারিয়ে নেয়ার পর বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন