পানছড়িতে পুরুষ ভাইস চেয়ারম্যান পদে লড়াই হবে শেয়ানে শেয়ানে

পানছড়ি প্রতিনিধি :

খাগড়াছড়ির পানছড়ি উপজেলার পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৬জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করলেও লড়াই হবে শেয়ানে শেয়ানে। উপজেলার বিভিন্ন স¤প্রদায়ের ভোটারদের সাথে কথা বলে এবং সরেজমিনে ঘুরে এ চিত্র পাওয়া গেছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হচ্ছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী লোকমান হোসেন (চশমা), জনসংহতি সমিতি (এমএনলারমা) সমর্থিত সিন্ধু কুমার চাকমা(বই), নন্দ দুলাল চাকমা (মাইক), বিএনপি সমর্থিত প্রার্থী রুমেল মারমা (টিয়া পাখি), ভুমিধর রোয়াজা (টিউবওয়েল) ও মতিলাল চাকমা (বই)। ভুমিধর রোয়াজা ছাড়া সবাই নতুন মূখ। এ কারনে উপজেলার বিভিন্ন গ্রামাঞ্চলে, হাট-বাজারে নতুন প্রার্থীদের নিয়ে চলছে বিভিন্ন জল্পনা-কল্পনা, আলোচনা-সমালোচনা।

বিএনপি সমর্থিত প্রার্থী শাহীন মৃধা প্রার্থীতা প্রত্যাহার করায় উপজেলার ভাইস চেয়ারম্যান পদে একমাত্র বাঙালী স¤প্রদায়ের প্রার্থী লোকমান হোসেন। উপজেলার সকল বাঙালী স¤প্রদায়, কিছু ত্রিপুরা ও কিছু চাকমা ভোট পেলে তিনি হতে পারেন উপজেলার পুরুষ ভাইস চেয়ারম্যান। তবে কট্টরপন্থী বিএনপি সমর্থিত ভোটাররা তাকে ভোট নাও দিতে পারেন। বাঙালী সম্প্রদায় ছাড়াও তিনি অনেক পাহাড়ী ভোট পাবেন। বিগত ৮-১০ বছর ধরে পাহাড়ীদের সাথে ব্যবসা করার সুবাদে দিনের বেশীর ভাগই থাকেন পাহাড়ী গ্রামে। ব্যক্তিগতভাবে অসাম্প্রদায়িক আর সম্প্রীতিমনা। ব্যক্তিগত ইমেজের কারনে তিনি কিছু পাহাড়ী ভোট পাবেন। এছাড়াও তিনি দুবার নির্বাচিত লোগাং ইউপি সদস্য।

খাগড়াছড়ির পানছড়ি উপজেলাটি হচ্ছে ইউপিডিএফ ও জনসংহতি সমিতির (এমএনলারমা) আধিপত্য এলাকা। সিন্ধু কুমার চাকমা (বই) জনসংহতি সমিতি পানছড়ি উপজেলা শাখার সহ সভাপতি। সে কারনে পুরুষ ভাইস চেয়ারম্যান পদে জনসংহতি সমিতির (এমএনলারমা) সমর্থন পেয়েছেন। জনসংহতি সমিতির সদস্য থাকা অবস্থায় সিন্ধু কুমার চাকমা (বই) সমাজকর্মী হিসেবে পরিচিতি ছিলেন। পার্বত্য শান্তি চুক্তির পর স্বাভাবিক জীবনে ফিরে এসে তিনি উপজেলার সমাজসেবা মূলক বিভিন্ন কাজ করেছেন। এসব কারনে  পুরুষ ভাইস চেয়ারম্যান পদে তারও অবস্থান খুব শক্ত।

অন্যদিকে, আরেক প্রার্থী নন্দদুলাল চাকমা (মাইক) কোনো দলের সমর্থন না থাকলেও তিনি একাধারে সমাজ কর্মী আর বৌদ্ধ ধর্মীয় গান কীর্তন দলের প্রধান গায়ক। বিগত ২৫ বছর ধরে তিনি বৌদ্ধ ধর্মীয় কীর্তন গানে প্রধান গায়ক হিসেবে রয়েছেন। উপজেলার বিভিন্ন গ্রামে বৌদ্ধ ধর্মীয় কীর্তন চাকমা ভাষায় গেয়ে বহু মানুষের মন জয় করেছেন। তাছাড়াও পানছড়ি উপজেলার উপজাতী শরনার্থী কল্যাণ সমিতির তিনি গুরুত্বপূর্ণ সদস্য। ব্যাক্তি ইমেজের কারনে তিনি বাঙালী ভোটও পাবেন। এসব কারনে তিনি ব্যাপকহারে ভোট পাবেন বলে সাধারন ভোটারদের ধারনা।

বিএনপি সমর্থিত প্রার্থী শাহীন মৃধা মনোনয়ন প্রত্যাহার করায় রুমেল মারমা (টিয়া পাখি) বিএনপি সমর্থন পেয়েছেন। এ কারনে তিনি বিএনপি সমর্থিত প্রায় ৭হাজার ভোটের অন্যতম দাবীদার বলে মনে করছেন বিএনপি সমর্থকরা। তাছাড়া বিগত কয়েক বছর ধরে খাগড়াছড়ির স্থানীয় এনজিও জাবারাং কল্যাণ সমিতিতে চাকুরী করার সুবাদে উপজেলার বিভিন্ন সম্প্রদায়ের সাথে পরিচিতি লাভ করেছে। এ কারনে অনেকেই থাকে ভোট দিতে পাবেন।

এ চারজন প্রার্থী এছাড়াও পানছড়ি উপজেলার ভাইস চেয়ারম্যান পদে আরো দু’জন প্রার্থী প্রতিদ্বন্ধীতা করছেন। মতিলাল চাকমা (তালা), ভূমিধর রোয়াজা (টিউরওয়েল)। ত্রিপুরা সম্প্রদায়ের একমাত্র প্রতিনিধিত্ব করছেন ভুমির রোয়াজা। তাই ত্রিপুরা সম্প্রদায়ের পূর্ণ সমর্থন পেলে  ভুমিধরও হতে পারে ভাইস চেয়ারম্যান। সব মিলিয়ে পানছড়ির সাধারন ভোটারদের ধারণা পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৬জন প্রার্থীর যে কেউ নির্বাচিত হতে পারেন।

ভোটার তালিকামতে উপজেলার মোট ভোটার সংখ্যা ৪২হাজার ৩শ ৭১জন। এদের মধ্যে চাকমা ভোটার প্রায় ২৪হাজার, বাঙালী ভোটার প্রায় ১৩ হাজার, মারমা ভোটার প্রায় ২ হাজার আর বাকীগুলো ত্রিপুরা আর সাঁওতাল স¤প্রদায়ের ভোটার। ১৯ ফেব্রুয়ারীর অপেক্ষায় সবাই কে হবে মূল কান্ডারী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন