পার্বত্যবাসীর নিরাপত্তায় সেনা ক্যাম্প বৃদ্ধির দাবি জানিয়েছে যুব ফ্রন্ট

আলমগীর মানিক,রাঙামাটি

পার্বত্যবাসীর নিরাপত্তা নিশ্চিত করার লক্ষে পার্বত্য চট্টগ্রামে সেনা ক্যাম্প ও সেনা টহল বৃদ্ধির দাবি জানিয়েছে পার্বত্য যুব ফ্রন্ট। সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আব্দুল্লাহ আল মাসুদ এবং সাধারণ সম্পাদক মো. শাহজাহান যৌথ বিবৃতিতে বলেন, পার্বত্য শান্তিচুক্তির বিরুদ্ধে বাঙ্গালীদের পাশাপাশি পাহাড়ীদের একটি অংশের তীব্র বিরোধীতা করে। আর শান্তি চুক্তির পর থেকেই পার্বত্য চট্টগ্রামের আইন শৃংখলা পরিস্থিতি দিন দিন অবনতির দিকে যাচ্ছে।

প্রতিদিনই পার্বত্য চট্টগ্রামের কোন না কোন জায়গায় সন্ত্রাসী ঘটনা ঘটছে। বিশেষ করে চুক্তির পক্ষ-বিপক্ষ দু-সংগঠন এর মধ্যে সংঘাতের ঘটনায় সাধারণ পাহাড়ী-বাঙ্গালী আতঙ্ক উদ্বেগ, উৎকন্ঠায় দিন কাটাচ্ছে। তাছাড়া বিগত কিছু দিন ধরে চলছে সশস্ত্র মহড়া।

এসব স্বশস্ত্র সন্ত্রাসীরা রাঙামাটি শহর থেকে বাঙ্গালী শ্রমজীবী মানুষকে অপহরণের মত ঘটনা ঘটাচ্ছে। পার্বত্য চট্টগ্রামের পাহাড়ী জনপদে অস্ত্রধারী তৎপরতা বেড়ে যাওয়ায় পার্বত্য এলাকার নিরাপত্তা নিয়ে বিভিন্ন মহল চিন্তিত।

অত্র অঞ্চলের মানুষ মূলত জনসংহতি সমিতি ও ইউপিডিএফ এ দু-আঞ্চলিক দলের কাছে জিম্মি হয়ে আছে। এই দু-দলের সশস্ত্র তৎপরতায় শান্তি চুক্তির পর এই পর্যন্ত প্রায় এক হাজার মানুষ খুন, দু-হাজার ব্যক্তি অপহরণ, অসংখ্য বার গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। তাছাড়া চাঁদা আদায়ের ঘটনা মারাত্বক ভাবে বৃদ্ধি পেয়েছে। ইউপিডিএফ, জেএসএস উভয় দলই সশস্ত্র ক্যাডার এবং কর্মী লালন করছে। যদিও তারা তা অস্বীকার করে থাকে। আন্তর্জাতিক মহলের দৃষ্টি আর্কষণের লক্ষে তারা এই সব ঘটনা একের পর এক জন্ম দিয়ে যাচ্ছে। এই ভাবে চলতে থাকলে সামনের দিন গুলোতে পার্বত্য চট্টগ্রামের উন্নয়ন বাঁধাগ্রস্থ সহ সার্বিক পরিস্থিতি মারাত্বক হুমকির সুখে পড়বে, তাই পার্বত্য বাসী মনে করে নিরাপত্তা ব্যবস্থা বৃদ্ধির লক্ষে প্রত্যাহারকৃত সেনা ক্যাম্প পুনঃ স্থাপন ও সেনা টহল বৃদ্ধি করা এখন জরুরী। 

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন