রাঙামাটিতে আড়ম্বর আয়োজনে সাংগ্রাই জলোৎসব

fec-image

রাঙামাটিতে আড়ম্বর আয়োজনে মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী সাংগ্রাই জলোৎসব অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে চিংহ্লামং মারী স্টেডিয়ামে প্রধান অতিথি থেকে এ জলোৎসবের উদ্বোধন করেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা, এমপি।

এসময় প্রতিমন্ত্রী বলেন, বৈসাবি উৎসব শুধু সামাজিক উৎসব নয়; এটি ধর্মেরও একটি অংশ। বহু ভাষা-ভাষির মধ্যে ঐক্য সৃষ্টি করেছে বৈসাবি উৎসব।

প্রতিমন্ত্রী আরও বলেন, আমরা পার্বত্য চট্টগ্রামে শান্তি চাই। সকল জাতিসত্তা মিলে মিশে এ দেশের কল্যাণ এবং উন্নয়নে আমরা কাজ করবো।

এদিকে আগত অতিথিরা জলোৎসবের উদ্বোধন করার পর পরই মারমা সম্প্রদায়ের তরুণ-তরুণী জলকেলিতে মেতে উঠেন। পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন স্থান থেকে ক্ষুদ্র জাতি সত্তার তরুণ-তরুণীরা বৃহত্তর এ জলোৎসবে যোগ দিয়েছে। সাংগ্রাই জল উৎসবে মারমা সম্প্রদায়ের তরুণ-তরুণী ও শিশু-কিশোররা তাদের ঐতিহ্যের পোশাক পরিধান করে মারমা গানের মাধ্যমে পুরাতন বছরকে বিদায় এবং নতুন বছরকে বরণ করে নেয়। এ উৎসবের মধ্যে দিয়ে পার্বত্য চট্টগ্রামে বৈসাবি উৎসবের পরিসমাপ্তি ঘটেছে।

অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি এবং সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য জ্বরতী তঞ্চঙ্গ্যাসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন