পার্বত্যবাসীর হরতাল আতঙ্ক, হরতাল খোঁজ

bcfbfac4904c4ad270cfa78dcbc4b34d_XL

আলমগীর মানিক,রাঙামাটি:
দেশের প্রধান বিরোধীদল ও পার্বত্য চট্টগ্রামের স্থানীয় আঞ্চলিক রাজনৈতিকদল ও সর্বশেষ ভূমি কমিশনের সংশোধনী আইন বাস্তবায়ন নিয়ে তিন পার্বত্য জেলায় চলা অবরোধ পরবর্তী লাগাতার হরতালের কারনে আতঙ্কিত হয়ে পড়েছে পার্বত্যাঞ্চলে বসবাসরত বাসিন্দারা। শুক্রবার ও শনিবার সারাদিন রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের বিভিন্ন প্রান্ত থেকে গণমাধ্যম কর্মীদের কাছে কেউ কল করে আবার কেউ ক্ষুদে বার্তা পাঠিয়ে জানতে চেয়েছেন রোববার থেকে কোনো হরতালের ঘোষণা দেওয়া হয়েছে কিনা বা হরতাল আছে কিনা।

হরতালের আতঙ্কটা এমনই পর্যায়ে পৌছেঁছে যে সাধারণ জনগণের পাশাপাশি নির্ভরযোগ্য তথ্য পাওয়ার আশায় নিরাপত্তা বাহিনীর পাশাপাশি বেশ কয়েকটি গোয়েন্দা সংস্থার সদস্যরাও দ্বারস্থ হয়েছেন সাংবাদিকদের। জানতে চেয়েছেন হরতালের ব্যাপারে সর্বশেষ আপডেট।

এদিকে পার্বত্যাঞ্চলে সাম্প্রতিক বিরাজমান পরিস্তিতিতে আন্দোলনরত বাঙ্গালী ও পাহাড়ি সংগঠনগুলোর কাছ থেকেও হরতালের ব্যপারে কোনো প্রকার সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি উল্টো পাহাড়ি- বাঙ্গালী উভয় সংগঠনের বেশ ক’জন নেতা সাংবাদিকদের কাছে ফোন করে হরতালের ব্যাপারে জানতে চেয়েছেন।

পাহাড়ি নেতা ফোন করে জানতে চেয়েছেন বাঙ্গালী সংগঠনগুলোর পক্ষ থেকে কোনো হরতালের ঘোষণা দেওয়া হয়েছে কিনা, অপরদিকে বাঙ্গালী সংগঠনগুলোর পক্ষ থেকে নেতৃবৃন্দরা জানতে চেয়েছেন পাহাড়ি সংগঠনগুলো থেকে হরতালের ডাক দেওয়া হয়েছে কিনা?

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কাছে হরতালের ব্যাপারে জানতে চাইলে তারা ব্যাপারটি নাকচ করে দেন।

অন্যদিকে সাম্প্রতিক সময়ে টানা ৭২ ঘন্টা হরতাল পালনকারি সংগঠন পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের পক্ষ থেকেও হরতালের ব্যাপারে কোনো তথ্য পাওয়া যায়নি। সংগঠনটির রাঙামাটি জেলা সভাপতি মোঃ ইব্রাহিম জানান, আপাতত আমাদের হরতালের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেই। তিনি জানান, আমরা সম্প্রতি মানববন্ধনসহ বিক্ষোভ সমাবেশের ব্যাপারে একটি নীতিগত সিদ্ধান্ত নিয়েছি।

অপরদিকে পার্বত্য সমঅধিকার আন্দোলন রাঙামাটি জেলার সভাপতি পেয়ার আহাম্মদ খাঁনের কাছে জানতে চাইলে তিনি জানান, আপাতত সামনের দুই একদিনের মধ্যে হরতাল ডাকার ব্যাপারে আমাদের কোনো সিদ্ধান্ত নেই। আমরা নিয়মতান্ত্রিক আন্দোলন চালিয়ে দেখবো দাবি আদায় না হলে লাগাতার হরতালের ঘোষণা দিতেও পারি।

এদিকে ভূমি কমিশন সংশোধনী আইন নিয়ে সৃষ্ট জটিলতার মাঝে রোববার বেলা এগারটায় রাঙামাটি শহরে মানববন্ধন ও দুপুরে স্থানীয় একটি রেস্তোরায় সাংবাদিক সম্মেলন করার কথা রয়েছে ভূমি রক্ষা কমিটি নামে একটি সংগঠনের।

অবশেষে হরতালে খোঁজ মিলল, তবে আগামীকাল থেকে না। ঢাকায় সংবাদ সম্মেলনে আগামী পহেলা জুলাইয়ের মধ্যে দাবি আদায় না হলে ২-৫ জুলাই তিন পার্বত্য জেলায় টানা ৯৬ ঘন্টা হরতালের ঘোষণা দিয়েছে পার্বত্য সমঅধিকার আন্দোলন কেন্দ্রীয় কমিটি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন