পার্বত্য জেলা পরিষদ সংশোধনী আইন বাতিল করতে হবে : মেজর জেনারেল ইব্রাহিম (অব.)

DSCN1051

স্টাফ রিপোর্টার :
পার্বত্য জেলা পরিষদ আইন বাতিলের দাবী জানিয়ে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.)সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম (বীর প্রতীক)বলেছেন, গত ১০দিন আগে পার্বত্য জেলা পরিষদ নিয়ে যে আইন পাশ করা হয়েছে, তা বাতিল করতে হবে। এটা বাংলাদেশ সংবিধান সম্মত নয়। আর এক দেশে দুই আইন চলতে পারে না। তিনি বলেন,পার্বত্যাঞ্চলে সার্বজনীন ভোটাধিকার চালু করতে হবে। সেই ভোটাধিকারের ভিত্তিতে জেলা পরিষদসহ সকল নির্বাচন অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার সকাল ১১টায় তথাকথিত পার্বত্য শান্তিচুক্তি নামে অসাংবিধানিক কালোচুক্তি বাতিলের দাবীতে জাতীয় প্রেসক্লাবের সামনে পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের উদ্যোগে আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আলকাছ আল -মামুন ভূঁইয়ার সভাপতিত্বে এসময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ২০ দলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা ও বাংলাদেশ ইসলামী পার্টির চেয়ারম্যান এডভোকেট আব্দুল মোবিন, কর্নেল (অব:) আইয়ুব চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় নেতা আবু নাসের মোহাম্মদ রাহমাতুল্লাহ, পার্বত্য নাগরিক পরিষদের মহাসচিব এডভোকেট এয়াকুব আলী চৌধুরী, ছাত্র পরিষদের কেন্দ্রীয় আহবায়ক শেখ আহম্মদ রাজু, ইব্রাহিম মনির, আব্দুল্লাহ আল মামুন, মোহাম্মদ মোসলেম উদ্দিন সোহাগ, এডভোকেট দেলোযার হোসাইন প্রমূখ।

সরকারের প্রতি উপজাতি কোটা বাতিলের আহবান জানিয়ে জে. সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম বলেন, উপজাাত কোটা বাতিল করে এ অঞ্চলে পার্বত্য কোটা চালু করতে হবে। পার্বত্যাঞ্চলে সকল অশান্তির জন্য ১৯৯৭ সালে ২ ডিসেম্বরে সম্পাদিত ‘শান্তিচুক্তি’কে দায়ী করে এই সাবেক সামরিক অফিসার বলেন, এই চুক্তির মাধ্যমে পার্বত্যাঞ্চলে বসবাসরত বাঙ্গালীদেরকে দ্বিতীয় শ্রেণীর নাগরিক বানানো হয়েছে। ফলে পার্বত্যাঞ্চলের দুস্কৃতিকারীরা তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

এ সময় এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় ৩৫০০ সেনাবাহিনীর সদস্যদের আত্নত্যাগের কথা শ্রদ্ধাভরে স্বরণ করেন। পাশাপাশি বর্তমান সময়ে সেনাবাহিনী ভুমিকার প্রসংশা করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন