পার্বত্য রাজনীতিতে সাত দফা দাবি নিয়ে যুক্ত হলো আরও এক বাঙালি সংগঠন

11
খাগড়াছড়ি প্রতিনিধি:
পার্বত্য বাঙ্গালী সংগ্রাম পরিষদ নামে নতুন একটি সংগঠনের ৭ দফা দাবীতে খাগড়াছড়ি সংবাদ সম্মেলন করেছে।

শুক্রবার সকালে খাগড়াছড়ি প্রেস ক্লাব মিলনায়তনে এক সংবাদে সম্মেলনের মাধ্যমে সংগঠনটির নাম প্রকাশ করা হয়। এসময় সংবাদ সম্মেলনে ৭ দফা দাবী পেশ করেন পার্বত্য বাঙ্গালী সংগ্রাম পরিষদ ও সহযোগী সংগঠন পার্বত্য বাঙ্গালী ছাত্র সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পার্বত্য বাঙ্গালী সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক এড. মো. আবদুল মমিন। এসময় পার্বত্য বাঙ্গালী ছাত্র সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় আহবায়ক সাহাজল ইসলাম সজল, সদস্য সচিব মো. মহিউদ্দিন, ছাত্র সংগ্রাম পরিষদের জেলা কমিটির আহবায়ক এস এম মাসুম রানাসহ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলন থেকে পার্বত্য চট্টগ্রামের তথাকথিত চিটাগং হিল ট্রেক্টস রেগুলশনসহ বিতর্কিত আইন বাতিল, ‘উপজাতি অধ্যুাষিত অঞ্চল’ শব্দ বাতিল, ল্যান্ড কমিশনের কার্যক্রম বন্ধ, সেনা ক্যাম্প পুন:স্থাপন, পার্বত্য অঞ্চলে অস্ত্র চোরা চালান প্রতিরোধসহ ৭ দফা দাবী দ্রুত পূরণ ও কার্যকর করতে করার দাবী জানানো হয়।

এ দিকে এ সংগঠন সম্পর্কে স্থানীয়দের বক্তব্য, খাগড়াছড়ি জেলা বাঙালী ছাত্র পরিষদের কমিটি গঠন নিয়ে দ্বন্দ্বের জেরে বাঙালী ছাত্র পরিষদের ভাঙনের কথা অনেক দিন ধরেই শোনা যাচ্ছিল। এ নতুন সংগঠনের মাধ্যমে সে গুঞ্জন সত্য হলো।

পার্বত্য বাঙালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি ইঞ্জিনিয়ার লোকমান হোসেন নতুন সংগঠনের ব্যাপারে তার প্রতিক্রিয়ায় পার্বত্যনিউজকে বলেন, পার্বত্য বাংগালী ছাত্রপরিষদ প্রায় ২যুগ ধরে এককভাবে পার্বত্য এলাকার অসহায় বাংগালীদের পক্ষে কাজ করে আসছে। এখন যদি একই লক্ষ নিয়ে নতুন সংগঠন তৈরি হয় এতে বাংগালীদের উপকার হবে ও ছাত্রপরিষদের সহ-যোদ্ধা পাবে বলে মনে করি। তবে দেখার বিষয় তাদের কর্মকান্ডে কতটুকু বাংগালীর জন্য নিবেদিত রাখে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন