পার্বত্য ভূমি আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে- ড. গওহর রিজভী

07.09.2013_Khagrachri Rizvi Pic

নিজস্ব প্রতিবেদক, পার্বত্যনিউজ :

প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্ঠা ড. গওহর রিজভী পার্বত্য শান্তি চুক্তি বিলম্ব হওয়ায় দু:খ প্রকাশ করে বলেন, আমাদের হাতে এখনো তিন মাস সময় আছে। চুক্তি হওয়ার পর থেকে ৭ বছর চুক্তি বাস্তবায়নে কোন কাজ হয়নি। এতে করে নানা সমস্যা তৈরি হয়েছে। পরে আওয়ামী সরকার ক্ষমতায় আসার পর সৃষ্ট সমস্যা কাটিয়ে চুক্তি বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছে।

বর্তমান সরকারের ক্ষমতাকালেই শান্তিচুক্তির পরিপূর্ণ বাস্তবায়ন করা হবে বলেও জানিয়েছেন ড. গওহর রিজভী।

আজ শনিবার বিকালে খাগড়াছড়ি টাউন হল মিলনায়তনে খাগড়াছড়ি জেলা হেডম্যান-কার্বারী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন খাগড়াছড়ি জেলা প্রশাসক মো: মাসুদ করিম।

ভূমি কমিশন সম্পর্কে ড. গওহর রিজভী বলেন, ভূমি কমিশন কার্যক্রম চালু করা হলেও উল্লেখযোগ্য কোন কাজ করতে পারেনি। বর্তমানে সবার মতামত নিয়ে ভূমি আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ আইনটি আসন্ন অধিবেশনে তোলা হবে। আইনটি পাশ হলো পাহাড়ী-বাঙ্গালী সকলেই লাভবান হবে।’

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আভ্যন্তরীন উদ্বাস্তু পুনর্বাসন ও শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা এমপি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা, মং সার্কেল চীফ সাচিংপ্রু চৌধুরী, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা, পুলিশ সুপার শেখ মো: মিজানুর রহমান, খাগড়াছড়ি হেডম্যান অ্যাসোসিয়েশনের উপদেষ্টা কংজরী চৌধুরী, সিএইচটি হেডম্যান নেটওয়ার্ক প্রতিনিধি হিটলার দেওয়ান।

উল্লেখ্য, উপজাতীয়দের প্রথাগত ও ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান ‘হেডম্যান-কার্বারী’ সম্মেলন দু’ভাগে অনুষ্ঠিত হয়। সকালের দিকে সিএইচটি হেডম্যান নেটওয়ার্ক ও খাগড়াছড়ি জেলা হেডম্যান এসোসিয়েশনের যৌথ উদ্যোগে আয়োজিত সম্মেলনের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব নববিক্রম কিশোর ত্রিপুরা।

সম্মেলনে খাগড়াছড়ির মং সার্কেলের অধীন ৮৮জন হেডম্যান (মৌজা প্রধান) এবং ৭’শ গ্রাম প্রধানগণ (কার্বারী) অংশগ্রহণ করেন।

এদিকে আগামীকাল সকালে গত ৩ আগস্ট জেলার মাটিরাঙ্গা উপজেলার তাইন্দং সহিংসতায় ক্ষতিগ্রস্থ পাহাড়ী গ্রামগুলো পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্ঠা ড. গওহর রিজভী। এসময় তিনি পাহাড়ীদের সাথে কথা বলবেন। এসময় তিনি ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রান বিতরণ করবেন বলে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ড. মাহে আলম পার্বত্য নিউজকে জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

One Reply to “পার্বত্য ভূমি আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে- ড. গওহর রিজভী”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন