‘পার্বত্য শান্তি চুক্তির ২৫ বছর পরেও জেএসএস চাঁদাবাজি, খুন, গুম, অপহরণ করছে’

fec-image

পার্বত্য নাগরিক পরিষদের কেন্দ্রীয় চেয়ারম্যান কাজী মুজিবর রহমান বলেছেন, পার্বত্য শান্তি চুক্তির ২৫ বছর পরেও পাহাড়ে সন্তু লারমার নেতৃত্বাধীন জনসংহতি সমিতি জেএসএস’র সন্ত্রাসী বাহিনীর চাঁদাবাজি, খুন, গুম, অপহরণসহ বিভিন্ন অপরাধ কর্মকাণ্ড অব্যাহত রয়েছে।

৮ ফেব্রুয়ারি (মঙ্গলবার) আলীকদম আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সেনা কর্মকর্তার হত্যা ও সৈনিক গুলিবিদ্ধ হওয়ার ঘটনার প্রতিবাদ ও খুনীদের আইনের আওতায় এনে শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, জেএসএস পার্বত্য চুক্তি করলেও তারা পাহাড়ে অশান্তি করে সাধারণ মানুষকে ভীত-সন্ত্রস্ত করে রাখছে। এমনকি দেশ প্রেমিক সেনাবাহিনীকেও তারা লক্ষ্য করে খুন-হত্যার মত ঘৃণ্য কর্মকাণ্ড করছে।

এসময় কাজী মুজিবর রহমান সেনাবাহিনীর সদস্যকে খুন ও গুলি করে আহত করার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

প্রতিবাদ সভার সভাপতি আলীকদম উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কালাম বলেন, স্বাধীনতার পর থেকে ৪০ হাজারের অধিক নিরস্ত্র সাধারণ বাঙ্গালীকে হত্যা করেছে সন্তু লারমার নেতৃত্বে জেএসএস।

গত ২ ফেব্রুয়ারি রাতে বান্দরবানের রুমা উপজেলার বথিপাড়া এলাকায় সেনাবাহিনীর সিনিয়র ওয়ারেন্ট অফিসার হাবিবুর রহমানের নেতৃত্বে একটি সেনা টহল দল অভিযানে বের হলে বথিপাড়া এলাকায় জেএসএস সন্ত্রাসীরা সেনা টহল দলকে লক্ষ্য করে গুলি করে।

এ সময় সিনিয়র ওয়ারেন্ট অফিসার হাবিবুর রহমান মাথায় গুলিবিদ্ধ হয়ে মারা যায়। তিনি এ হত্যাকাণ্ডকে বাংলাদেশের মানচিত্র বরাবর সরাসরি গুলি করার সামিল বলে অ্যাখ্যা দিয়েছেন।

তিনি বলেন, একজন উপজাতির যেমন পাহাড়ে থাকার অধিকার রয়েছে তেমনিভাবে বাঙালীদেরও অধিকার রয়েছে। উপজাতি সন্ত্রাসীরা সাধারণ বাঙালি ও সেনাবাহিনীকে লক্ষ্য করে পরিকল্পিত হত্যাকাণ্ডের নীল নকশা করছে বলে তিনি দাবি করেন।

সমাবেশে বক্তারা সেনা কর্মকর্তা হত্যাকারীদের সন্তু লারমার নেতৃত্বাধীন জনসংহতি সমিতির সদস্য বলে দাবি করা হয়। জেএসএস এর অবৈধ তৎরপতা ঠেকাতে পাহাড়ে সেনা ক্যাম্প বৃদ্ধি ও প্রত্যাহারকৃত সেনা ক্যাম্পগুলো পুনরায় স্থাপন করার দাবি জানানো হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন