পাহাড়ের মৎস্য চাষ প্রকল্পসমূহ বাস্তবায়ন করা হবে: মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী

Bandarban Fish ministar pic-29.5
স্টাফ রিপোর্টার:
মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র বলেছেন, পাহাড়ের বাঁকে বাঁকে মৎস্য চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে। দু-তিন পাহাড়ের শেষ ভাগে বাঁধ সৃষ্টির মাধ্যমে সল্প খরচে মাছের চাষ করে স্থানীয় পর্যায়ে চাহিদা পূরণ করা সম্ভব। তবে সমতলের মতো সম্প্রসারিত প্রকল্পের মাধ্যমে মৎস্য চাষ করা সম্ভব নয়।

তিনি বলেন, এখানকার প্রাকৃতিক পরিবেশগত ভারসাম্য সমুন্নত রেখে যতটুকু সম্ভব মৎস্য চাষের প্রকল্পগুলো বাস্তবায়ন করা হবে। প্রকৃতির যাতে ক্ষতি না হয় সেদিকে খেয়াল রেখে মৎস্য চাষের প্রকল্প গুলো বাস্তবায়ন করা হচ্ছে।

শুক্রবার দুপুরে লালমোহন বাগানের পাশে মৎস্য প্রকল্প পরিদর্শনে গিয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

এ সময় অন্যান্যের মধ্যে বান্দরবানের অতিরিক্ত জেলা প্রশাসক আবু জাফর, উপ-সচিব আসাদুজ্জামান, জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তাসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

আসাদুজ্জামান জানান, পাহাড়ের ঝিরি ঝর্ণায় মৎস্য বাঁধ প্রকল্পের আওতায় তিন পার্বত্য জেলায় ২৫ কোটি ২৫ লক্ষ টাকা ব্যয়ে ৮০৪টি প্রকল্প হাতে নয়া হয়েছে। ইতিমধ্যে ৪৭৬টি প্রকল্প ২০ কোটি ৬৮ লক্ষ টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হয়েছে।

তিনি বলেন, বান্দরবানে ১৮৭টি প্রকল্পের মধ্যে ১০১টা প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। ২০১৭ সালের মধ্য বাকী প্রকল্পগুলো বাস্তবায়ন করা হবে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন