পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসরতদের সরিয়ে নিচ্ছে জেলা প্রশাসন

কক্সবাজার প্রতিনিধি:

কয়েকদিন ধরে ভারী বর্ষণ হচ্ছে। ভারী বর্ষণের কারণে কক্সবাজারের বিভিন্ন এলাকার পাহাড় ধ্বসের আশঙ্কা থাকায় ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের সরিয়ে নিতে কাজ করছে জেলা প্রশাসন।

তারই অংশ হিসেবে সোমবার দুপুর থেকে বিকাল পর্যন্ত জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরুল কায়েস, তাহমিলুর রহমান ও পঙ্কজ বড়ুয়া’র নেতৃত্বে তিনটি মোবাইল কোর্টের মাধ্যমে ঝুঁকিপূর্ণ অর্ধশত বসতঘর ভেঙ্গে ফেলা হয়েছে। আর পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এ অভিযান চলে শহরের সাহিত্যিক পল্লী, কলাতলী, ঘোনাপাড়া, মোহাজেরপাড়াসহ বিভিন্ন পাহাড়ি এলাকার। এসময় অর্ধশত ঝুঁকিপূর্ণ অবস্থানরত ঘর ভেঙ্গে দেয়া হয়।

তিন ঘন্টাব্যাপী এ অভিযানে ফায়ার সার্ভিস, বিদ্যুৎ বিভাগ, পরিবেশ অধিদপ্তর, বনবিভাগ, পৌরসভার লোকজন ও আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এ অভিযানের ব্যাপারে নিবার্হী ম্যাজিস্ট্রেট ইমরুল কায়েস জানান, জেলা প্রশাসকের নির্দেশে পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরতদের নিরাপদ আশ্রয়ে সরানোর জন্য এ অভিযান চলছে। ইতিমধ্যে ৬টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত করা হয়েছে এসব লোকজনকে আশ্রয় দেওয়ার জন্য। অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন