রাঙামাটি জেলা পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের সভাপতি হাবীব, সম্পাদক তাজুল

‘পাহাড়ে বাঙালিরা আজ পদে পদে নির্যাতিত-নিপীড়িত হচ্ছে’

fec-image

পাহাড়ে বাঙালিরা আজ পদে পদে নির্যাতিত, নিপীড়িত হচ্ছে বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান কাজী মজিবর রহমান। তিনি আরো বলেন, মৌলিক অধিকার হারা ৩০ হাজার বাঙালিকে গুচ্ছগ্রামে বন্দি রেখে মানবতর জীবন-যাপন এবং ওদের ছেলে-মেয়েদের উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত করা হচ্ছে। পিছিয়ে পড়া হিসেবে শুধু উপজাতিদের একটি অংশ সুযোগ-সুবিধা পাচ্ছে, কিন্তু পার্বত্য চট্টগ্রামের বাঙালিরাও পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে সর্বক্ষেত্রে আজ বৈষ্যমের শিকার হচ্ছে। তাই অধিকার আদায়ে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের বিকল্প নেই।

শুক্রবার (১৮ নভেম্বর) সকাল ১০টায় শহরের কাঁঠালতলীস্থ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট হলরুমে অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি’র) রাঙামাটি জেলা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথি আরো বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে উপজাতিরা পিছিয়ে পড়া জনগোষ্ঠী বলে সুযোগ-সুবিধা পাচ্ছে। অথচ পাহাড়ের বাঙালিরাও বর্তমানে উপজাতিদের থেকে আরো বেশি পিছিয়ে পড়া জনগোষ্ঠী। কিন্তু পাহাড়ের বাঙালি ছাত্র-ছাত্রীদের প্রতি কারো নজর নেই। তাই জনসংখ্যা অনুপাতে সর্বক্ষেত্রে পার্বত্য বাঙালি ছাত্র-ছাত্রীদের সাংবিধানিক অধিকার আদায়ে ছাত্র সমাজকে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে।

জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন এর মাধ্যমে সম্মেলন শুরু হয়।

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ রাঙামাটি জেলা আহ্বায়ক কমিটির সদস্য সচিব মামুনুর রশীদ মামুনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটির মহাসচিব মো. আলমগীর কবির, সহসভাপতি অধ্যক্ষ আবু তাহের, যুগ্ম সম্পাদক মাসুম রানা, রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক মোহাম্মদ সোলায়মান, সহসভাপতি কাজী জালোয়া, সাংগঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দীক, পার্বত্য চট্টগ্রাম মহিলা পরিষদের রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক আসমা মল্লিক, সাংগঠনিক সম্পাদক লাভলী আক্তার প্রমুখ।

সম্মেলনে নাগরিক পরিষদ, মহিলা পরিষদ ও ছাত্র পরিষদের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্মেলনে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের অভিভাবক পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে রাঙামাটি জেলা কমিটি নাম ঘোষণা করেন অধ্যক্ষ আবু তাহের। জেলা সভাপতি মোহাম্মদ হাবীব আজম, সাধারণ সম্পাদক মো. তাজুল ইসলাম তাজ, সাংগঠনিক সম্পাদক মামুনুর রশীদ মামুনের নাম ঘোষণা করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পাহাড়, বাঙালি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন