পেকুয়ায় রাবার ড্যামের স্থানে ক্রসবাঁধ নির্মাণের দাবিতে কৃষকদের মানববন্ধন 

fec-image

কক্সবাজারের পেকুয়ায় টৈটং সোনাইছড়ি রাবার ড্যামের বিপুল ছিদ্র হয়ে চাষাবাদে অনিশ্চিতার মুখে পড়ে। আর ওই স্থানে ক্রসবাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন করেছে স্থানীয় কৃষকরা।

রবিবার (১ জানুয়ারি) বিকাল ৩টার দিকে উপজেলার টৈটং ইউনিয়নের সোনাইছড়ি রাবার ড্যামের স্থানে শতশত কৃষক মানববন্ধন কর্মসূচি পালন করে।

স্থানীয় কৃষকরা দাবি করেন দীর্ঘ ২ বছর ধরে টৈটং সোনাইছড়ির রাবার ড্যাম ছিদ্র হয়ে যাওয়ায় পানি আটকানো সম্ভব হচ্ছে না। ফলে টৈটং, সোনাইছড়ি, বারবাকিয়া ও বটতলীর প্রায় ২ হাজার ৩শ ৩৫ একর জমিতে বোরো মৌসুমে ধান চাষের ব্যাঘাত ঘটছে। মৌসুমে বোরো চাষ করতে না পারলে হাজার হাজার পরিবার কর্মসংস্থানহীন হবে। সেই সাথে অনাহারে দিনাতিপাত করবে শতশত পরিবার।

জানা যায়, ২০০৫ সালের নির্মাণ কাজ শুরু করার পর ২০১০ সালে নির্মাণ কাজ শেষ করে রাবার ড্যামটি হস্তান্তর করা হয়। পরবর্তীতে সোনাইছড়ি পানি ব্যবস্থাপনা সমিতি গঠন করে দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়।

সোনাইছড়ি পানি ব্যবস্থাপনা সমিতির সভাপতি নুরুল কবির বলেন, বোরো মৌসুম শুরু হয় ডিসেম্বর থেকে কিন্তু রাবার ড্যাম ছিদ্র হওয়ায় মিঠা পানি আটকিয়ে রাখতে না পারায় জানুয়ারি আসার পরও চাষাবাদের সুযোগ হচ্ছেনা হতদরিদ্র কৃষকদের। তাই এলাবাসীদের দাবি রাবার ড্যামে স্থানে খালের মাঝে ক্রসবাঁধ দিয়ে পানি আটকিয়ে কৃষিকাজের উপযোগী করার। এই নিয়ে মাননীয় জেলা প্রশাসক, সাংসদ ও স্থানীয় সরকার বিভাগের প্রকৌশলী অধিদপ্তর বরাবর লিখিত আবেদন করেছি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পেকুয়া, মানববন্ধন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন