প্রকৃত শিক্ষা পাহাড়ি-বাঙ্গালীর মধ্যে সম্প্রীতির মেলবন্ধন তৈরী করবে

Untitled-1 copy

নিজস্ব প্রতিবেদক :

শুধু ভালো ফলাফলই শিক্ষার আলো জ্বালাতে পারেনা এমন মন্তব্য করে গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগে. জেনারেল মো. কামরুজ্জামান এনডিসি, পিএসসি-জি বলেছেন, যে শিক্ষা মানবতাকে এগিয়ে নিয়ে যাবে তাই হলো প্রকৃত শিক্ষা। শিশুদের মধ্যে মানবীয় গুনকে জাগ্রত করতে হবে। এখন থেকেই তাদেরকে একজন ভালো মানুষ হওয়ার জন্য পথ দেখাতে হবে। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদিচ্ছার ফলে প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন এসেছে বলেও মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার বেলা ১১টার দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ কমপাউন্ডে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উদযাপন উপলক্ষে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাথমিক শিক্ষা বিভাগের আয়োজনে ‘শিক্ষা মেলা ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান‘র সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) কৃষ্ণলাল দেবনাথ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল কাজী মো. শামশের উদ্দিন পিএসসি-জি, খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ড. গোফরান ফারুকী ও খাগড়াছড়ি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফাতেমা মেহের ইয়াসমিন। মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা ও কৃতি শিক্ষার্থী সাদিয়া মজুমদার সুপ্তি অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

শিক্ষা মানুষকে মাথানত করতে শিখায় এমন মন্তব্য করে গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগে. জেনারেল মো. কামরুজ্জামান এনডিসি, পিএসসি-জি বলেন, আমি যতো বড়ো হবো আমার শিক্ষাগুরুকে নতমস্তকে সালাম করবো। মানুষকে সম্মান করবো। এটাই হচ্ছে প্রকৃত শিক্ষা। শিক্ষিত মানুষ কখনোই অহঙ্কারী হয়না, কারো সাথে বিবাধে জড়ায়না। প্রকৃত শিক্ষার আলোয় আলোকিত হতে না পারলে আমাদের জাতির ভাগ্যের চাকা ঘুরবেনা। জাতির ভাগ্যের চাকা ঘুরানোর জন্য, আমাদের অর্থনৈতিক মুক্তির জন্য, অর্থনৈতিক উন্নয়নের জন্য সর্বোপরি বিশ্বের মানচিত্রে বাংলাদেশবে বলিষ্ঠতর করতে বর্তমান সরকার শিক্ষাক্ষেত্রে ব্যাপক উন্নয়ন করে যাচ্ছে।

শিক্ষকদেরকে লেখাপড়ার পাশাপাশি ছাত্র-ছাত্রীদের শিষ্ঠাচার সম্পর্কে শিক্ষা দেয়া আহ্বান জানিয়ে বলেন, যে শিক্ষা দেশকে ভালোবাসতে শিখাবে, সম্প্রদায়ের প্রতি ভালোবাসতে শিখাবে, পাহাড়ি-বাঙ্গালীর মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধন তৈরী করবে, যেখানে কোন উগ্রবাদের উস্কানী থাকবেনা, দেশকে বিভক্ত করার শিক্ষা থাকবেনা সে শিক্ষায় আমাদের এ প্রজন্মকে শিক্ষিত করে তুলতে হবে। তবেই সরকারের সব প্রচেষ্টা স্বার্থক হবে।

সভাপতির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান কৃতি শিক্ষার্থীদের দেশের আগামী দিনের কাণ্ডারী উল্লেখ করে বলেন, তাদেরকে আগামী দিনের নেতৃত্ব দেয়ার যোগ্য হিসেবে গড়ে তুলতে হবে। দেশপ্রেম জাগ্রত করতে হবে। মানুষকে ভালোবাসতে শিখাতে হবে।

অনুষ্ঠানে ২০১৬ সালের পিএসসি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ৮৪ জন ছাত্র-ছাত্রীসহ জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে বিভিন্ন ক্যাটাগরিতে উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারীদের মাঝে ত্রেস্ট ও পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ব্রিগেডিয়ার জেনারেল মো. কামরুজ্জামান এনডিসি, পিএসসি-জি।

অনুষ্ঠানের শুরুতেই তিনি ফিতা কেটে দিনব্যাপী শিক্ষা মেলার উদ্বোধন করেন। পরে আমন্ত্রিত অতিথিদের  সাথে নিয়ে মেলার স্টলগুলো পরিদর্শন করেন।

অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের বিভিন্ন বিভাগীয় প্রধান, তবলছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আবদুল কাদের, বড়নাল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আলী আকবর, বেলছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, গোমতি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. ফারুক হোসেন লিটনসহ নির্বাচিত জনপ্রতিনিধি, বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়’র শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন