বাংলাদেশ-মিয়ানমার পতাকা বৈঠক অনুষ্ঠিত, এবার শান্তি ফিরে আসবে তো!

fec-image

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর কমান্ডিং পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৩০ অক্টোবর) সকাল ১০টায় কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপে বিজিবির সোদান রেস্ট হাউসে সৌহার্দপূর্ণ পরিবেশে এ বৈঠক হয়েছে অনুষ্ঠিত হয়েছে ।

এর আগে সকাল সাড়ে ৯টায় মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সাত সদস্যের একটি দল স্পিড বোটে করে উপজেলার সাবরাং ইউনিয়নের নাফ নদীর শাহপরীর দ্বীপ জেটি ঘাটে পৌঁছেন।

বিজিবির টেকনাফ-২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্র আরো জানায়, টেকনাফ-২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখারের নেতৃত্বে ৯ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল ও মিয়ানমার মংডুর ১ নম্বর বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চের কমান্ডিং অফিসার লে. কর্নেল কাও না ইয়ান শোর নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধিদলের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

সীমান্তে উত্তেজনা নিয়ে রোববার বাংলাদেশ-মিয়ানমার পতাকা বৈঠকে গুরুত্বপূর্ণ আলোচনা হয়।

আলোচনার বিষয়ের অন্যতম ছিলো প্রায় তিন মাস ধরে মিয়ানমারের অভ্যন্তরে চলমান গোলাগুলিকে কেন্দ্র করে সীমান্তে অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। এতে বাংলাদেশ সীমান্তের বাসিন্দারা আতঙ্কে রয়েছেন। সীমান্তের এই পরিস্থিতি নিয়ে শুরু থেকে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে নানা পর্যায়ে যোগাযোগ চলছিল। এ নিয়ে বিভিন্ন সময়ে বিজিবির পক্ষ থেকে বিজিপির কাছে একাধিকবার চিঠি পাঠানোও হয়েছিল। বাংলাদেশের সীমান্তে মর্টারশেল ও গুলি এসে পড়ায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে একাধিকবার তলব করে প্রতিবাদও জানানো হয়েছিল।

এর পরিপ্রেক্ষিতে শুক্রবার বিকেলে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপি বৈঠকে বসতে রাজি হয়ে বিজিবির কাছে একটি চিঠি পাঠায়। এর আলোকেই আজ রোববার দুই দেশের ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সিদ্ধান্ত হয় ভবিষ্যতে সব ধরনের সমস্যা আলোচনার মাধ্যমে শেষ হবে। আর নিয়মিত পতাকা বৈঠক বসবে দু’দেশই।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পতাকা বৈঠক, বাংলাদেশ, মিয়ানমার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন