বাইশারীতে আওয়ামীলীগ নেতা হত্যার ঘটনায় মানববন্ধন

Ab-3
নিজস্ব প্রতিনিধি :
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতে মাত্র দেড় মাসের ব্যবধানে এবার বৌদ্ধ ধর্মালম্বী উপজাতীয় এক লোককে গলা কেটে হত্যা করেছে দূর্বৃত্তরা। বৃহস্পতিবার রাত ১০ টায় বাইশারী ইউনিয়ন পরিষদ সংলগ্ন বাইশারী-লম্বাবিল সড়কের চিতাখোলা/গোলডেভা নামক স্থানে এ ঘটনা ঘটে। বাইশারী বাজার থেকে ছয়শত গজ উত্তরে এবং মারমা পাড়া থেকে চারশত গজ দক্ষিণে পাকা সড়কের উপর এই হত্যাকান্ডের ঘটনায় জনমনে আতংকের সৃষ্টি হয়েছে। নিহত ব্যক্তি বাইশারী ইউনিয়নের ধাবনখালী মারমা পাড়ার বাসিন্দা মৃত আগ্য প্রু মার্মার পুত্র মংশৈলু মার্মা (৫৬)। সে বাইশারী ইউনিয়নের ৭নং সদর ওয়ার্ড আওয়ামীলীগের সহ সভাপতি ছিলেন।

এ নিয়ে নিহত মংশৈলু মারমার বড় ছেলে উছাথোয়াই মারমা বাদী হয়ে নাইক্ষ্যংছড়ি থানায় হত্যা মামলা দায়ের করেছেন। হত্যাকান্ডের ব্যাপারে নিহত মংশৈলু মারমার বড় ভাই উথোয়াইলা মারমা স্থানীয় ও প্রশাসনের লোকজনের মাঝে বলেন, শত্রুতামূলক জমি সংক্রান্ত বিরোধের জের ধরে এই হত্যাকান্ড সংঘটিত হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের মতে, তারাবীর নামাজ শেষে রাত ১০ টার দিকে উক্ত সড়ক দিয়ে মুসল্লী ও পথচারীরা বাড়ী ফেরার পথে নিহত মংশৈলু মারমার লাশ রক্তাক্ত অবস্থায় সড়কের উপর পড়ে থাকতে দেখে ঘটনাটি পুলিশকে জানায়। খবর পেয়ে বাইশারী তদন্ত কেন্দ্রের ইনচার্জ এসআই আনিসুর রহমান দ্রুত ঘটনাস্থলে পৌছান এবং ঘটনার সত্যতা নিশ্চিত করেন এবং ঘটনাস্থল থেকে মৃতদেহ উদ্ধার পূর্বক বান্দরবান সদর হাসপাতালের মর্গে ময়না তদন্তের জন্য প্রেরণ করা হয়েছে। এছাড়াও দ্রুত ঘটনাস্থলে পৌছান বাইশারী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মনিরুল হক, নবনির্বাচিত চেয়ারম্যান মোঃ আলম, বাইশারী ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি জাহাঙ্গীর আলম বাহাদুর সহ এলাকার শত শত জনতা।

এছাড়া রাত ১ টার দিকে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু শাফায়েত মোহাম্মদ শাহেদুল ইসলাম, নাইক্ষ্যংছড়ি থানার অফিসার্স ইনচার্জ (ওসি) আবুল খায়ের, সেকেন্ড অফিসার সুলতান আহসান, আওয়ামীলীগ নেতা তছলিম ইকবাল চৌধুরী সহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন ঘটনাস্থল পরিদর্শন করেন।

এদিকে বিকাল ৩টার সময় ঘটনাস্থল পরিদর্শন করেন জেলা পুলিশ সুপার মিজানুর রহমান। ঐ সময় তিনি মার্মা সম্প্রদায়ের পাড়ায় গিয়ে শোকাহত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন এবং হত্যাকারীদের অবশ্যই গ্রেপ্তার পূর্বক বিচারের মোখামুখি করা হবে বলে আশস্ত করেন।

অপরদিকে বিকাল ৫ টার সময় স্থানীয় উপজাতীয় নেতৃবৃন্দরা নবনির্বাচিত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আলম, আওয়ামীলীগের সদস্য সচীব মংথোয়াইলা মার্মার নেতৃত্বে এক বিশাল র‌্যালী বের করে বাইশারী বাজার হয়ে পোষ্ট অফিস চত্বরে মানব বন্ধনের আয়োজন করে। উক্ত মানব বন্ধনের নেতৃবৃন্দরা হত্যাকারীর অবিলম্বে গ্রেপ্তারের দাবী জানান। এদিকে ময়না তদন্ত শেষে বিকাল ৫:৩০ মিনিটের সময় মৃত মংশৈলু মার্মার অন্তোষ্টিক্রিয়া স্থানীয় স্বশানে সম্পন্ন করা হয়েছে।

নাইক্ষ্যংছড়ি থানার অফিসার ইনচার্জ আবুল খায়ের সাংবাদিকদের জানান, অবশ্যই অপরাধীদের খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে। ইতিমধ্যে পুলিশের তদন্ত টিম অপরাধীদের ধরার জন্য সাঁড়াশী অভিযানে নেমেছে। তবে এ পর্যন্ত উক্ত ঘটনায় পুলিশ কাউকে আটক বা গ্রেপ্তার করতে পারে নাই।

উল্লেখ্য, গত ১৩ মে বাইশারী ইউনিয়নের উপর চাক পাড়ার বৌদ্ধ ভিক্ষু মংশৈউ চাককে একই কায়দায় গলা কেটে হত্যা করা হয়। দেড় মাসের ব্যবধানে পুনরায় বৌদ্ধ ধর্মীয় মংশৈলু মারমাকে গলা কেটে হত্যার ঘটনায় পাহাড়ী-বাঙ্গালী সকলেই আতংকিত অবস্থায় রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন