জঙ্গি অর্থায়নের অভিযোগে তিন পাহাড়ীর ব্যাংক হিসাব জব্দ করেছে বাংলাদেশ ব্যাংক

Jongi
স্টাফ রিপোর্টার
জঙ্গি ও রাষ্ট্রবিরোধী কাজে অর্থায়নে জড়িত থাকার অভিযোগে ৩ পাহাড়ীর ব্যাংক হিসাব জব্দ করেছে বাংলাদেশ ব্যাংক। অভিযুক্তরা হলেন ডা. রান উইন সো, মং প্রু চিং মারমা, চিংনু মারমা।

সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদন থেকে জানা যায়, অভিযুক্তদের হিসাব খোলার ফরম, কেওয়াইসি প্রোফাইল ফরম, হিসাব বিবরণী ও আনুষঙ্গিক কাগজপত্র বাংলাদেশ ব্যাংকের সংলিষ্ট কর্মকর্তার নিকট পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে।

অভিযুক্তদের মধ্যে ডা. রান উইন সো এবং মং প্রু চিং মারমার চট্টগ্রামের দোভাসি বাজারের ফার্স্ট সিকিউরিটি ব্যাংকে এবং চিংনু মারমার রাঙ্গামাটি কৃষি ব্যাংকের শাখায় ব্যাংক হিসাব রয়েছে।

সংলিষ্ট সূত্রে জানা যায়, ডা. রান উইন সো, মং প্রু চিং মারমা, চিংনু মারমার বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর ৬(১)/৭/১০/১৪ ধারা অনুযায়ী ২০১৫ সালের ৮ আগস্ট রাঙ্গামাটি পুলিশ একটি মামলা দায়ের করে। মামলায় বলা হয়, এই তিন ব্যক্তি জঙ্গি ও রাষ্ট্র বিরোধী কাজে অর্থায়নের সাথে জড়িত। এদের অর্থের উৎসের সন্ধানে রাঙ্গামাটি পুলিশের তরফ থেকে বাংলাদেশ ব্যাংকে চিঠি দেওয়া হয়। পুলিশের অনুরোধের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিট চট্টগ্রামের বিভিন্ন ব্যাংক তালাশ করে অভিযুক্ত ৩ জনের ব্যাংক হিসাব খুঁজে বের করে।

বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনে দেখা যায়, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের চট্টগ্রামের দোভাসি বাজার শাখায় ডা. রান উইন সো ১২৪১-২২০০-০০৬৬৩৯ নং ও মং প্র চিং মারমার ১২৪১-২২০০-০১১০৯৮ ব্যাংক হিসাব রয়েছে। এছাড়া চিংনু মারমা কৃষি ব্যাংকের রাজস্থলী শাখার নং-২৬৯৬ হিসেবে লেনদেন করেন। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এদের ব্যাংক হিসাব বন্ধ করতে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ও কৃষি ব্যাংক কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, ডা. রান উইন সো ও মং প্রু চিং মারমা এবং চিংনু মারমার হিসাবে জঙ্গী ও রাষ্ট্র বিরোধী কার্যক্রমে অর্থায়ন করা হচ্ছে যা সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর ৬(১) (ক) (ই) ধারা মোতাবেক সন্ত্রাসী কার্য সংঘটনের অপরাধ হিসেবে সংজ্ঞায়িত। এই হিসাবসমূহের মাধ্যমে রাষ্ট্রবিরোধী কার্যক্রমে অর্থায়ন করা হয়ে থাকলে জননিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা থাকায় এ তিন ব্যক্তির ব্যাংক হিসাব স্থগিত করা হয়।

এই বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, রাঙ্গামাটি পুলিশের অনুরোধে অভিযুক্তদের ব্যাংক হিসাব স্থগিত রাখা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন