বাঘাইছড়িতে ৮ দফা দাবিতে বাঙ্গালী ছাত্র পরিষদের মানবন্ধন

বাঘাইছড়ি প্রতিনিধি:

বাঘাইছড়িতে ৮ দফা দাবিতে মানববন্ধনের আয়োজন করে বাঙ্গালী ছাত্রপরিষদ।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকাল ১০টায় উপজেলার পরিষদের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, গত ১৮ মার্চ (সোমবার) নির্বাচন শেষে ফেরার পথে সন্ত্রাসীদের বর্বরোচিত ব্রাশ ফায়ারে ৭ জন নিহত হয়। শান্তিচুক্তির পর পাহাড়ে শান্তি ফিরে আসেনি। সাধারণ জনগণ নিরপত্তাহীনতায় ভুগছে।

এসময় বক্তারা ঘটনাস্থল ৯ কিলো এলাকায় এক সপ্তাহের মধ্যে সেনা ক্যাম্প স্থাপন করাসহ ৮ দফা দাবি তুল ধরেন।

দাবি সমূহ হলো- হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেফতার করে ফাঁসির আওতায় আনতে হবে, নিহতদের প্রতি পরিবারকে  ৫০ লাখ টাকা  ক্ষতিপূরণ দিতে হবে, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য বাসন্তি চাকমাকে অপসারণ করতে হবে, বাঘাইছড়িতে আহতদের পূর্নবাসনের সকল সুযোগ-সুবিধা দিতে হবে, প্রত্যহারকৃত সেনা ক্যাম্প পুন:স্থাপন করতে হবে, পাহাড় থেকে অবৈধ অস্ত্র উদ্বার ও চাঁদাবাজি বন্ধ করে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা করতে হবে, পার্বত্যঞ্চলে বৈষম্যমূলক উপজাতীয় কোটা বাতিল করে পার্বত্য কোটা চালু করতে হবে, সঠিক পদ্ধতিতে ভূমি জরিপ করে বিদ্যমান আইনে ভূমি সমস্যা সমাধান করতে হবে, বাঘাইছড়ির দিঘীনালা সড়কে ৯ কিলোসহ ঝুঁকিপূর্ণ স্থানে সেনা ক্যাম্প স্থাপন করতে হবে।

মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্বারকলিপি প্রদান করা হয়।

এসময় মানববন্ধনে প্রতি বছর ১৮ মার্চ বাঘাইছড়ি ট্রেজেডি দিবস পালনের ঘোষণা দেয়া হয়।

মানববন্ধনে উপস্থিত ছিলেন নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান আবুল কাইযুম, বাঙ্গালী ছাত্রপরিষদের রাঙামাটি জেলার সভাপতি মো. জাহাঙ্গীর আলম, বাঘাইছড়ি উপজেলার বাঙ্গালী ছাত্র পরিষদের সভাপতি মো. আবছার উদ্দিন, বরকল উপজেলার বাঙ্গালী ছাত্রপরিষদের সাধারণ সম্পাদক আবদুল মান্নান, নিহত পরিবারের ভাই আবুল কালাম আজাদ, নিহতের পুত্র পিয়াল দত্ত প্রমুখ।

উল্লেখ্য, গত ১৮ মার্চ (সোমবার) নির্বাচনী কার্যক্রম শেষে ফেরার পথে ৯ কিলো নামক স্থানে সন্ত্রাসীদের ব্রাশফায়ারে নিহত হয় ৭ জন। এঘটনায় গুরুতর আহত ১৮ জনকে চট্রগ্রাম সিএমএইচ এ প্রেরণ করা হয়। এসময় ৭ জনের অবস্থার অবনতি হলে ঢাকা সিএমএইচ এ প্রেরণ করা হয়। বাকী ১১ জনকে বাঘাইছড়ি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বাঘাইছড়িতে ৮ দফা দাবিতে বাঙ্গালী ছাত্র পরিষদের মানবন্ধন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন