বাঙ্গালহালিয়াতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সূর্যব্রত মেলা অনুষ্ঠিত

fec-image

রাঙামাটির রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সূর্যব্রত মেলা জমে উঠেছে।

রোববার (১১ ফেব্রুয়ারি) থেকে রাজস্থলী উপজেলা বাঙ্গালহালিয়া কাকড়াছড়ি রোডে পাশে সূর্য দেবের পুজোর মধ্য দিয়ে শুরু সূর্যব্রত মেলার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

বাঙ্গালহালিয়া শ্রী শ্রী দক্ষিণেশ্বর কালী মন্দিরের পরিচালনা কমিটির ও মেলা আয়োজক কমিটির সভাপতি অমর নাথ চৌধুরী টিকলু এ মেলার ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন।

বাঙ্গালহালিয়া কাকড়াছড়ি গ্রামে প্রায় ৫ একর এলাকাজুড়ে প্রতি বছর মাঘ মাসের মাঘী শুক্লা তিথিতে স্থানীয় সনাতন ধর্মাবলম্বীরা সূর্য দেবের পুজো দেওয়ার মধ্য দিয়ে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এ সূর্যব্রত মেলার আয়োজন করেন।

এই মেলায় বিভিন্ন এলাকা থেকে দোকানিরা মেলায় এসে বাহারি মিষ্টিসহ শিশুদের হরেক রকম খেলনা, নারীদের বিভিন্ন রকম প্রসাধনী, দা-বঁটি, খন্তা, কুঠার ও কাঠসহ বাঁশ বেতের তৈরি করা হস্তশিল্প বিভিন্ন জাতের শাকসবজি ফলমূলের দোকানে পসরা সাজিয়ে রাখে।

এছাড়াও মেলায় শিশু ও বয়োজ্যেষ্ঠদের বিনোদনের জন্য পুতুল নাচ, নাগর দোলা,আয়োজন করা হয়েছে।কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে মেলায় আগত হাজার হাজার পাহাড়ি বাঙালির মিলন মেলায় পরিণত হয়।

সূর্য খোলা মেলা পরিদর্শন করেছেন রাজস্থলী উপজেলা পরিষদের চেয়ারম্যান উবাচ মারমা,গাইন্দ্যা ইউপি চেয়ারম্যান পুচিংমং মারমা, বাঙ্গালহালিয়া ইউপি চেয়ারম্যান আদোমং মারমাসহ ইউপি সদস্যগণ ও সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মেলা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন