বান্দরবানে আগাম লিচু

Bandarban lico pic-9.5.2014
নিজস্ব প্রতিবেদক:
জ্যৈষ্ঠ মাস আসতে এখনো দিনকয় বাকি। এর মধ্যেই বান্দরবানে আগাম লিচু পাওয়া যাচ্ছে। আগাম দেশীয় জাতের সুস্বাদু লিচু চলতি সপ্তাহ থেকে দেখা যাচ্ছে বান্দরবানের বাজারে। তবে টক-মিষ্টি রসালো এই লিচুর দাম বেশ চড়া। প্রতি ১০০টি লিচুর দাম হাঁকা হচ্ছে আড়াই শ’ টাকা। এছাড়া একটু দাগ পড়া ও ছোট আকারের লিচু বিক্রি হচ্ছে ২শ’ টাকা দরে। ফলে সাধ্যের বাইরে হওয়ায় সাধ থাকলেও আগাম লিচু কিনতে পারছে না শহরের সাধারণ মানুষ।

বান্দরবান শহরের বাজার, মগ বাজার, বালাঘাটা ও কালাঘাটা বাজার, বাস ষ্টেশনে বাহারি এ ফলের পসরা সাজিয়ে বসেছেন মৌসুমী ফল ব্যবসায়ীরা।

বালাঘাটা এলাকার শামশুর রহমান জানান, মেয়ের বায়নার কারণে শুক্রবার সকালে বালাঘাটা বাজারে লিচু কিনতে গিয়েছিলেন তিনি। কিন্তু দাম বেশি থাকায় ১০০টি লিচু কেনার ইচ্ছা থাকলেও শেষ পর্যন্ত ৫০টি লিচু কিনেই বাড়ি ফিরেছেন। তবে স্বাদ এবং গুণে এখনও লিচু পরিপক্ক হয়নি। কেবল মাত্র বাড়তি মুনাফার আশায় ব্যবসায়ীরা গাছ থেকে লিচু ভাঙছেন বলে মন্তব্য করেন শামশুর রহমান।

লিচু ব্যবসায়ী আব্দুর রহমান জানান, বাজারে পুরোদমে এখনো জেলার বাহিরের লিচুর আমদানি হয়নি। এ কারণে বর্তমানে ক্রেতাদেরকে বান্দরবানে আগাম লিচু কিনতে হচ্ছে একটু বেশি দাম দিয়ে। আগামী দুই সপ্তাহের মধ্যেই প্রচুর লিচু বাজারে আসতে শুরু করবে। এছাড়া দিনাজপুর ও রাজশাহীর লিচু পুরোদমে উঠতে শুরু করলে দাম সাধারণ মানুষের হাতের নাগালে চলে আসবে। তখন সব ধরনের ক্রেতারা লিচুর স্বাদ নিতে পারবে।

 

আরও খবর

কক্সবাজারে গণডাকাতি : অর্ধ কোটি টাকার মালামাল লুট

লক্ষীছড়িতে ১৫ মে থেকে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু

রাঙ্গামাটি মেডিকেল কলেজে ২০১৪-১৫ শিক্ষা বর্ষ থেকে ছাত্রছাত্রী ভর্তি

কাপ্তাই ইউনিয়ন ছাত্রলীগের ত্রিবার্ষিক সম্মেলনে গোলমাল

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বান্দরবানে আগাম লিচু, রসালো ফল লিচু, লিচুর দাম বেশি
Facebook Comment

2 Replies to “বান্দরবানে আগাম লিচু”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন