বান্দরবানে আন্তর্জাতিক জনসংখ্যা দিবস পালিত

জমির উদ্দিন :

বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে আর্ন্তজাতিক জনসংখ্যা দিবস পালিত হয়েছে। ‘কৈশরে গর্ভধারণ, মাতৃমৃত্যুর অন্যতম কারণ’ প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে বৃহস্পতিবার উপজেলা মিলনায়তনে জেলা প্রশাসক কে এম তারিকুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সিভিল সার্জন ড. মং তেঝ, জেলা পরিষদ সদস্য কাজী মজিবর রহমান, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচলক উখ্যে উইন, এএসপি সার্কেল সিবলি কায়সারসহ বিভিন্ন সরকারী-বেসরকারী অফিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসয় বক্তারা বলেন, বাল্যবিবাহ কিশোরীদের মৌলিক অধিকার কেড়ে নেয়। এর মাধ্যমে কিশোরীদের জোর করে বা প্রতারণা করে যৌনমিলনে বাধ্য করা হয়। তারা নিজের পছন্দমতো সময়ে গর্ভধারণ করতে পারে না। কম বয়সী মা ফিস্টুলার ঝুঁকিতে থাকেন, জীবনীশক্তি হারান, শারীরিক, মানসিক ও সামাজিকভাবে ভোগান্তির শিকার হন। বক্তারা আরও বলেন, দরিদ্র পরিবারের এই কিশোরীরা বেশিরভাগ সময় প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে বঞ্চিত হয়।

আলোচনা সভার আগে জেলা প্রশাসকের কার্যালয়ের থেকে বর্ণাঢ্য র‌্যালী শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা কার্যালয়ের শেষ হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন