বান্দরবানে ধ্বসের পথে আনুমিয়া প্রাথমিক বিদ্যালয়

Bandarban shcool pic-5.9.2014

নিজস্ব প্রতিবেদক:
বান্দরবানে আনুমিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় যে কোন মুহুর্তে ধ্বসে পড়ার উপক্রম হয়েছে। স্কুলটির ভবনের ছাদ ও দেয়ালের বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে। ভবনটি ধ্বসে পড়ার আশংকা উদ্বিগ্ন ছাত্র-ছাত্রী ও অভিবাবকবৃন্দ।

সরজমিনে পরির্দশনে দেখা যায়, বান্দরবান সদর উপজেলার কুহালং ইউনিয়নের চেমীর মুখ পাড়ায় ১৯৯৩-৯৪ সালে এলজিইডি’র অর্থায়নে ৪ লক্ষ ২০ হাজার টাকা ব্যয়ে স্কুলের পাকা ভবন নির্মান করা হয়। ঠিকাদার ও প্রকৌশলী যোগসাযোগে নিম্মমানের ইট ও বালি ব্যবহার করায় তিন বছরের আগে থেকেই স্কুল ভবনটির ছাদ ও দেয়ালে ফাটল দেখা দিয়েছে। বর্ষা মৌসুমে ছাদ দিয়ে পানি পড়াই পাঠদানসহ শিক্ষা কার্যক্রম ব্যাহত হয়ে পাঠদান বন্ধ রয়েছে। অনিশ্চিত হয়ে পড়ছে প্রায় দুশ কোমলমতি শিক্ষার্থীর।

স্কুলটির প্রধান শিক্ষক মিত্র ভুষণ বড়ুয়া জানান, বিভিন্ন কারনে গত ৩ বছর ধরে স্কুল ভবনের ছাদসহ ভেতরে কয়েকটি দেয়ালে ফাটল দেখা দেয়ায় ভবনটি ব্যবহারে অনুপযোগী হয়ে পড়েছে। বর্ষা মৌসুমে ছাদ দিয়ে পানি পড়ায় পাঠদানসহ শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। ভবনের ছাদ দিয়ে পানি পড়ায় চলতি বর্ষা মৌসুমে স্কুলে পাঠদান বন্ধ করে পার্শে মসজিদে শিক্ষা কার্যক্রম চালানো হয়েছে।

তিনি আরো জানান,যে কোন সময় স্কুল ভবনটি ধবসে পড়ার উপক্রম দেখা দিয়েছে। তাই আভিবাবকরা ছেলে মেয়েদের স্কুলে পাঠাতে অনাগ্রাহ দেখাচ্ছে।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি আবুল খায়ের মোল্লা জানান, স্কুলটিতে চেমী মুখ পাড়াসহ আশে পাশের প্রায় ৩শত পরিবারের ছেলে মেয়েরা লেখাপড়া করে। ঝুকিপূর্ণ স্কুল ভবনটি যে কোন সময় ধবসে পড়ে জীবনের ঝুকি দেখা দিয়েছে। ২০১৩-১৪ সালে স্কুলটি সরকারী করন করা হয়েছে। জীবনমান উন্নয়নে শিক্ষা অর্জনের এলাকার এ প্রতিষ্টানটির নতুন ভবন স্থাপনের জন্য সরকারের দৃষ্টি আর্কষন করেন।

প্রসঙ্গত: ১৯৮৮সালে স্থানীয় গ্রামবাসীর প্রচেষ্টায় বেড়া ও টিন দিয়ে চেমীর মুখ আনুমিয়া বেসরকারী প্রাথমিক বিদ্যালয় নামে স্কুলটি নির্মান করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন