বান্দরবানে পানি সরবরাহ ব্যবস্থা ধীরগতি

স্টাফ রিপোর্টার:

সপ্তাহ ধরে বান্দরবানে মাত্রাতিরিক্ত বৈদ্যুতিক লোডশেডিং ও লো ভোল্টেজের কারণে পৌর পানি সরবরাহ ব্যবস্থা ধীরগতি হয়ে পড়েছে। লো ভোল্টেজের কারণে পানি শোধনাগারের ৪০ অশ্বশক্তির ১টি সেন্টিফিউগ্যাল মোটরসহ ২টি পাম্পসেট ও ১৫ এবং ৭.৫ অশ্বশক্তির সাবমাসিবল পাম্প বিকল হয়ে যাওয়ায় এ সমস্য সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন পানি সরবরাহ কতৃপক্ষ। শহরে পানি সরবরাহে বিঘ্ন ঘটায় স্থানীয়দের নদী ও পুকুরের পানি ব্যবহার করতে বাধ্য হচ্ছেন বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা যায়, গত এক সপ্তাহ ধরে শহরের বিভিন্ন এলাকায় আংশিক পানি সরবরাহ করা হচ্ছে না। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে জনসাধারণের। পাহাড়ী এলাকা হওয়ায় এখানে নদী ও পুকুর ছাড়া পানির বিকল্প কোন উৎস নেই। বিশুদ্ধ পানীয় জলের জন্য একমাত্র পৌর পানি সরবরাহ ব্যবস্থার উপরই শহরের মানুষ নির্ভরশীল। তাই পানি সরবরাহ ব্যবস্থা অনিয়মিত হয়ে পড়েছে।

এ প্রসঙ্গে পৌর পানি সরবরাহের উপ-সহকারী প্রকৌশলী (তত্ত্বাবধায়ক) মো. মনজেল হোসেন জানান, গত ৩০ মার্চ সকালে বৈদ্যুতিক লো-ভোল্টেজের কারণে বালাঘাটা এবং ক্যাচিংঘাটাস্থ পানি শোধনাগারের পাম্পগুলো বিকল হয়ে যায়। যার ফলে শহরে পানি সরবরাহ ব্যবস্থা ভেঙে পড়েছে। তবে স্ট্যান্ডবাই মোটরের ব্যবস্থা থাকায় আপাতত পানি সরবরাহ চালানো হচ্ছে। শিঘ্রই যান্ত্রিক ত্রুটি কাটিয়ে পানি সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক হবে বলে জানান তিনি।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. সোহরাব হোসেন জানান, বৈদ্যুতিক লো-ভোল্টেজের কারণে পানি সরবরাহ ব্যবস্থা সাময়িক ভাবে বিঘ্নিত হচ্ছে। জরুরী ভিত্তিতে পাম্পগুলোর মেরামত কাজ সম্পন্ন করার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে মেরামত কাজের বরাদ্দের অনুরোধপত্র পাঠানো হয়েছে। সাধারণত বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক থাকলে পানি সরবরাহ ব্যবস্থা কখনোই বিঘ্নিত হয়না।

উল্লেখ্য, বান্দরবান পৌর এলাকায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ প্রায় ৩ হাজার বান্দরবান পৌর পানি সরবরাহের গ্রাহক রয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন